ইমরান খানের ওপর বড় নিষেধাজ্ঞা আদালতের

ইমরান ও তার স্ত্রী বুশরা বিবি। ছবি: সংগৃহীত

ইমরান খানের ওপর বড় নিষেধাজ্ঞা আদালতের

অনলাইন ডেস্ক

পাকিস্তানের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ও বিচার বিভাগের বিরুদ্ধে কথা বলা থেকে বিরত থাকতে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবিকে নির্দেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ইসলামাবাদের একটি জবাবদিহি আদালত এ আদেশ দেন।

পাকিস্তানের গণমাধ্যম ডন জানিয়েছে, পাকিস্তানের সাবেক এ প্রধানমন্ত্রী ও তার স্ত্রীর করা ‘রাজনৈতিক বা উত্তেজনা সৃষ্টিকারী’ মন্তব্য গুরুত্ব দিয়ে প্রচার না করতে গণমাধ্যমের প্রতিও আহ্বান জানিয়েছেন আদালত।

আল–কাদির ট্রাস্ট মামলায় সুষ্ঠু বিচারের অনুরোধ জানিয়ে করা এক আবেদনের নিষ্পত্তিকালে আদালতের বিচারক রানা নাসির জাভেদ পাকিস্তান তেহরিক–ই–ইনসাফ (পিটিআই) দলের প্রতিষ্ঠাতা ইমরান ও তার স্ত্রীর ওপর ‘প্রতিষ্ঠানের’ বিরুদ্ধে কথা বলার বিষয়ে ওই নিষেধাজ্ঞা দেন।


 
আদালত আদেশে বলেন, ইমরান খান সেনাবাহিনী, বিচার বিভাগসহ বিভিন্ন রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ কর্মকর্তাদের বিরুদ্ধে উত্তেজনা সৃষ্টিকারী রাজনৈতিক বিবৃতি দিয়েছেন। এটি বিচার বিভাগের মর্যাদাকেই শুধু ক্ষতিগ্রস্ত করেনি বরং ন্যায়বিচার প্রদানের মতো বিচারিক কার্যক্রমও বাধাগ্রস্ত করেছে।
 
এ সময় আদালতের মর্যাদা ব্যাহত করতে পারে এমন রাজনৈতিক বা উসকানিমূলক বিবৃতি দেয়া থেকে বিরত থাকতে আইনজীবী দল, ইমরান খান ও তার স্ত্রী এবং তাদের পক্ষের কৌঁসুলিদের প্রতি অনুরোধ জানান আদালত।
 
একাধিক মামলায় অভিযুক্ত ইমরান খান রাওয়ালপিন্ডির আদিয়ালা জেলে বন্দি রয়েছেন।
চলতি বছরের ৩১ জানুয়ারি তোশাখানা দুর্নীতি মামলায় ইমরান খান ও তার স্ত্রীকে কারাদণ্ড দেন ইসলামাবাদের দুর্নীতিবিরোধী বিশেষ আদালত।
 
কারাদণ্ডের পাশাপাশি আদালত ইমরান খান ও তার স্ত্রীকে পরবর্তী ১০ বছরের জন্য যেকোনো রাষ্ট্রীয় পদে দায়িত্ব পালনের অযোগ্য বলে ঘোষণা দেয়। সেই সঙ্গে প্রায় ৭৯ কোটি পাকিস্তানি রুপি জরিমানা দেয়ারও নির্দেশ দেয় আদালত। সম্প্রতি (১ এপ্রিল) তোশাখানা দুর্নীতি মামলায় ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবির দণ্ড স্থগিত করেন ইসলামাবাদ হাইকোর্ট।
 
জাতীয় নির্বাচনের মাত্র কয়েকদিন আগে ১ ফেব্রুয়ারি আরেকটি আদালত ইমরান খান ও বুশরা বিবির বিয়ে সম্পর্কিত মামলায় দুজনকে আরও সাত বছর করে কারাদণ্ড দেয়। এই দুই মামলার আগে, সাইফার মামলায় ইমরান খান ও তার সরকারের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিকে ১০ বছর করে কারাদণ্ড দেয়।

news24bd.tv/aa