যুক্তরাষ্ট্রে ক্ষমতা থাকলে অনেক কিছু করেও মাফ পাওয়া যায় 

মধ্যে হার্ভে ওয়েনস্টেইন

যুক্তরাষ্ট্রে ক্ষমতা থাকলে অনেক কিছু করেও মাফ পাওয়া যায় 

অনলাইন ডেস্ক

ধর্ষণ ও যৌন হেনস্তার অভিযোগে করা একটি মামলায় হলিউডের প্রভাবশালী প্রযোজক হার্ভে ওয়েনস্টেইনকে ২০২০সালে দোষী সাব্যস্ত করে লস অ্যাঞ্জেলসের একটি আদালত। এই অপরাধে ২৮ বছর পর্যন্ত শাস্তি হয়। তার বিরুদ্ধে মামলা করেছিলেন বিখ্যাত হলিউড  অভিনেত্রী অ্যাশলে জুড। কিন্তু গত বৃহস্পতিবার (২৫ এপ্রিল) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বিচারিক আদালত এই রায় বাতিল করেছেন ।

মার্কিন অভিনেত্রী অ্যাশলে জুড সাংবাদিকদের বলেছেন, এটি প্রাতিষ্ঠানিক বিশ্বাসঘাতকতার একটি কাজ হয়েছে।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বিচারিক আদালতে হার্ভে  যথেষ্ঠ ন্যায়বিচার পাননি। এজন্য  আদালত নতুন করে বিচারের আদেশ দিয়েছেন।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, নিউইয়র্কের ম্যানহাটনের জেলা অ্যাটর্নির দপ্তর ইঙ্গিত দিয়েছে যে তারা হার্ভেকে আবার বিচারের মুখোমুখি করার পরিকল্পনা করছে।

নিউইয়র্কের সর্বোচ্চ আদালতের গতকালের সিদ্ধান্তটি এসেছে ৪-৩ সংখ্যাগরিষ্ঠ মতে ভিত্তিতে। অঙ্গরাজ্যের আপিল আদালত বলেছেন, বিচারিক আদালতে এই মামলার বিচারে গুরুতর ভুল হয়েছে। বিচারিক আদালতে এমন সাক্ষীদের সাক্ষ্য নেওয়া হয়েছিল, যাঁদের অভিযোগ এই মামলার অংশ ছিল না।
হার্ভে (৭২) নিউইয়র্কের একটি কারাগারে আছেন। তবে তিনি শিগগির কারাগার থেকে মুক্তি পাচ্ছেন না। কারণ, ধর্ষণের পৃথক মামলায় তাঁর কারাদণ্ড রয়েছে।
২০১৩ সালে এক অভিনেত্রীকে ধর্ষণের দায়ে হার্ভেকে দোষী সাব্যস্ত করেন ক্যালিফোর্নিয়ার একটি আদালত। এই মামলায় তাঁকে ১৬ বছরের কারাদণ্ড দেওয়া হয়। গত বছর ঘোষণা এই কারাদণ্ড বহাল রয়েছে। এছাড়া হার্ভে এক প্রয়োজনা সহকারী ও অন্য দুই উঠতি অভিনেত্রীকে যৌন নিপীড়ন করেছিলেন বলে অভিযোগ রয়েছে। রয়টার্স মনে করে ক্ষমতা বলে  যুক্তরাষ্ট্রেও ধর্ষকের কিছুই হয় না এটাই প্রমাণিত হচ্ছে।  
news24bd.tv/ডিডি


 

সম্পর্কিত খবর