ইনডেক্সধারী মাদ্রাসা শিক্ষকদের জন্য সুখবর

ইনডেক্সধারী মাদ্রাসা শিক্ষকদের জন্য সুখবর

অনলাইন ডেস্ক

খুলে গেল মাদ্রাসা শিক্ষকদের ভাগ্য। স্কুল-কলেজে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সুপারিশপ্রাপ্তদের মতো বদলির সুযোগ পাচ্ছে মাদ্রাসা শিক্ষকরাও।

সূত্রে জানা গেছে, ইনডেক্সধারী সব মাদ্রাসা শিক্ষকই বদলির সুযোগ পেতে যাচ্ছেন। বদলি নিয়ে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের কর্মশালায় প্রাথমিকভাবে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শিগগিরই এ সংক্রান্ত খসড়া অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে।

জানা গেছে, মাদ্রাসা শিক্ষকদের বদলি হবে মাদ্রাসা অধিদপ্তরের আওতায়। এ জন্য আলাদা একটি সফটওয়্যার তৈরি করা হবে। একজন শিক্ষক ইনডেক্স পাওয়ার পর অন্তত দু-বছর তাকে চাকরি করতে হবে৷ এর পর তিনি বদলির আবেদন করতে পারবেন।

সূত্র আরও জানায়, মাদ্রাসা শিক্ষকরা তিনভাবে বদলির সুযোগ পাবেন। স্বেচ্ছা বদলি, জনস্বার্থে বদলি এবং মিউচুয়াল ট্রান্সফার। এর মধ্যে স্বেচ্ছায় বদলির প্রক্রিয়া বছরের একটি নির্দিষ্ট সময়ে হবে। বাকি দুটি প্রক্রিয়ায় নির্দিষ্ট কোনো সময় থাকবে না।

শিক্ষকদের বদলি সংক্রান্ত কমিটির সদস্যসচিব মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক (প্রশাসন) জাকির হোসাইন বলেন, বদলি নিয়ে প্রথম কর্মশালায় বেশ কিছু মতামত এসেছে। মন্ত্রণালয়ের প্রতিনিধিরা কিছু বিষয় যুক্ত করতে বলেছেন। সেগুলো নিয়ে কাজ করা হচ্ছে।

news24bd.tv/তৌহিদ