আজ ভারতের লোকসভা নির্বাচনে লড়ছেন যেসব হেভিওয়েটরা

কয়েকজন হেভিওয়েট প্রার্থী

আজ ভারতের লোকসভা নির্বাচনে লড়ছেন যেসব হেভিওয়েটরা

অনলাইন ডেস্ক

ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট গ্রহণ শেষ হচ্ছে আজ শুক্রবার ( ২৬ এপ্রিল)।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুসলিমবিরোধী বক্তব্যকে ঘিরে তুমুল বিতর্ককে সঙ্গী করেই ১২ রাজ্যের ৮৮টি আসনে ভোট হচ্ছে এ দফায়। এ বিতর্ক হিন্দুত্ববাদীদের বেশি করে ভোটদানে উৎসাহিত করে কিনা, সেটাই এখন দেখার বিষয়।

দ্বিতীয় দফায় নির্বাচনী লড়াইয়ের মাঠে আছেন একাধিক হেভিওয়েট।

তাদের মধ্যে রয়েছেন, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, অ্যানি রাজা, শশী থারুর, নবনীত রানা, ওম বিড়লা, হেমা মালিনী, অরুণ গোভিল এবং প্রহ্লাদ জোশীর মতো প্রবীণ প্রার্থীরা। কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধীর ওয়েনাড কেন্দ্র নিয়ে চর্চা শুরু হয়েছে। গতবার ৪ লাখের বেশি ভোটে জয়ী হন রাহুল। এবার তাঁর বিরুদ্ধে জোরদার লড়াই করছে ইন্ডিয়া জোটের শরিক সিপিআই।
ঝাঁপিয়েছে বিজেপিও। বহু বছর পর ওয়েনাডে ত্রিমুখী লড়াই হচ্ছে।

উল্লেখ্য, নির্বাচনের ঘোষণার সময় কমিশন দ্বিতীয় দফায় ৮৯টি আসনে ভোট গ্রহণের ঘোষণা করেছিল কিন্তু মধ্যপ্রদেশের বেতুল লোকসভা আসন থেকে বিএসপি প্রার্থী অশোক ভালভির মৃত্যুর কারণে ভোট গ্রহণ স্থগিত হয়। তাই দ্বিতীয় দফায় ৮৮টি আসনে ভোটগ্রহণ রয়েছে।  

৩টি রাজ্যে ও কেন্দ্র শাসিত অঞ্চলের যে ৮৮টি আসনে ভোট চলছে।
আসাম: করিমগঞ্জ, শিলচর, মঙ্গলদই, নগাঁও এবং কালিয়াবোর।
বিহার: কিষাণগঞ্জ, কাটিহার, পূর্ণিয়া এবং ভাগলপুর।
কর্ণাটক: বেল্লারি, হাভেরি, ধারওয়াড়, উত্তর কন্নড়, দাভাঙ্গেরে, শিমোগা, চিক্কোডি, বেলগাঁও, বাগলকোট, বিজাপুর, গুলবার্গা, রাইচুর, বিদার, কোপ্পাল।
কেরালা: আলাপ্পুঝা, মাবেলিক্কারা, পাঠানমথিত্তা, কোল্লাম, আত্তিংগাল, তিরুবনন্তপুরম, কাসারাগোড, কান্নুর, ভাদাকারা, ওয়ানাদ, কোঝিকোড়, মালাপ্পুরম, পোন্নানি, পালাক্কাদ, আলাথুর, ত্রিশুর, চালাকুডি, এরনাকুলাম, ইদুক, কোত্তাকি।
মধ্যপ্রদেশ: দামোহ, খাজুরাহো, সাতনা, টিকমগড়, রেওয়া, হোশাঙ্গাবাদ
মহারাষ্ট্র: বুলধানা, আকোলা, ইয়াবত্মাল ওয়াশিম, হিঙ্গোলি, নান্দেদ, পারভানি, অমরাবতী, ওয়ার্ধা
মণিপুর: আউটার মণিপুর
রাজস্থান: বারমের, জালোর, উদয়পুর, বাঁশওয়াড়া, চিতোরগড়, টঙ্ক-সাওয়াই মাধোপুর, আজমির, পালি, যোধপুর, রাজসামন্দ, ভিলওয়ারা, কোটা এবং ঝালাওয়ার-বারান।
আর জম্মু কাশ্মীরের একটি আসনে দ্বিতীয় দফার নির্বাচনের আগে বিজেপির অমিত শাহ থেকে রাজনাথ সিং সকলেই নিজেদের প্রার্থীদের হয়ে জোরদার প্রচার করেছে।  
ভোটে যে হেভিওয়েটদের দিকে নজর
রাহুল গান্ধী: প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী কেরেলার ওয়ানাড় লোকসভা আসন থেকে ফের নির্বাচনে লড়ছেন। তাঁর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন সিপিআইয়ের অ্যানি রাজা এবং এনডিএ-র কে সুরেন্দ্রন।
শশী থারুর: সংসদ সদস্য শশী থারুর ফের কেরালার তিরুবনন্তপুরম লোকসভা আসনের প্রার্থী। বিজেপি তাঁর বিরুদ্ধে প্রার্থী করেছে রাজীব চন্দ্রশেখর এবং বামপন্থী পানিয়ান রবীন্দ্রনকে।
নবনীত রানা: নবনীত রানা মহারাষ্ট্রের অমরাবতী লোকসভা আসন থেকে প্রার্থী। তাঁর বিরুদ্ধে ওয়াংখেড়েকে মাঠে নামিয়েছে জোট।
ওম বিড়লা: লোকসভার স্পিকার ওম বিড়লা আবারও রাজস্থানের কোটা আসন থেকে বিজেপির প্রার্থী। তাঁর বিপক্ষে প্রহ্লাদ গুঞ্জালকে প্রার্থী করেছে কংগ্রেস।
মহেশ শর্মা: উত্তরপ্রদেশের গৌতম বুদ্ধ নগর লোকসভা আসনে বিজেপির মহেশ শর্মার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন সমাজবাদী পার্টির মহেন্দ্র সিং নগর এবং বিএসপি-র রাজেন্দ্র সিং সোলাঙ্কি।
হেমা মালিনী: কংগ্রেসের মুকেশ ধানগার মথুরা লোকসভা আসন থেকে অভিনেত্রী-বর্তমান সংসদ সদস্য তথা বিজেপি প্রার্থী হেমা মালিনী নির্বাচনে লড়ছেন।
অরুণ গোভিল: মিরাট লোকসভা আসনে বিজেপির অরুণ গোভিল মুখোমুখি হচ্ছেন সমাজবাদী পার্টির সুনিতা ভার্মার।
প্রহ্লাদ যোশী: কর্ণাটকের ধারওয়াড় লোকসভা আসন থেকে কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন ডিঙ্গলেশ্বর স্বামী।
গতবার চার লাখের বেশি ভোটে জয়ী হন রাহুল। এবার তাঁর বিরুদ্ধে জোরদার লড়াই করছে ইন্ডিয়া জোটের শরিক সিপিআই। সঙ্গে বিজেপিও। বহু বছর পর ওয়ানাডে ত্রিমুখী লড়াই হচ্ছে।  

এদিকে নরেন্দ্র মোদি ও রাহুল গান্ধীর বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগ তুলেছে দেশটির নির্বাচন কমিশন (ইসি)। গত বৃহস্পতিবার ইসি জানিয়েছে, এ বিষয়ে নোটিশ দিয়ে দুই নেতার প্রতিক্রিয়া বা জবাব চাওয়া হয়েছে। আগামী ২৯ এপ্রিল সকাল ১১টার মধ্যে সেই জবাব দিতে হবে।

news24bd.tv/ডিডি