গাজায় মৃত মায়ের গর্ভ থেকে রক্ষা পাওয়া শিশুর মৃত্যু

ফাইল ছবি

গাজায় মৃত মায়ের গর্ভ থেকে রক্ষা পাওয়া শিশুর মৃত্যু

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেয়া শিশুটি মারা গেছে। জন্মের পাঁচদিন পর বৃহস্পতিবার (২৫ এপ্রিল) শিশুটি রাফাহর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। শুক্রবার (২৬ এপ্রিল) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি।

গত রোববার (২১ এপ্রিল) মধ্যরাতের পরই রাফাহ হাসপাতালে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে শিশু সাবরিন আল-সাকানির জন্ম হয়।

হাসপাতালের ভয়াবহ পরিস্থিতির মাঝেই শিশুটিকে বাঁচানোর জন্য সবরকম চেষ্টা করেন চিকিৎসকরা। শিশুটির নাম রাখা হয়েছিল রুহ, যার অর্থ আত্মা।

এরপর রাফাহর একটি হাসপাতালে শিশুটিকে অন্যান্য শিশুদের সঙ্গে ইনকিউবেটরে রাখা হয়। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) শিশুটি মারা যায়।

তাকে তার মায়ের কবরের পাশে দাফন করা হয়েছে।  

গত শনিবার রাতে অবরুদ্ধ গাজা উপত্যকার দক্ষিণতম শহর রাফাহতে ইসরায়েলি হামলা হয়। এতে সাবরিন আল-সাকানি গুরুতর আহত হন। নিহত হন তাঁর স্বামী শুকরি ও তাঁদের তিন বছরের মেয়ে মালাক। সাবরিন ৩০ সপ্তাহের গর্ভবতী ছিলেন। তাঁকে রাফাহর আমিরাতি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হলেও চিকিৎসকরা গর্ভের শিশুটিকে বাঁচাতে সক্ষম হয়।

আমিরাতি হাসপাতালের জরুরি নিও-নেটাল ইউনিটের প্রধান চিকিৎসক মোহাম্মদ সালামা শিশু রুহের যত্ন নিচ্ছিলেন। তিনি জানান, শিশুটির শ্বাসকষ্টের সমস্যা এবং দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা ছিল। বৃহস্পতিবার সে মারা যায়।

news24bd.tv/DHL