রাঙ্গাবালীতে বিনামূল্যে চিকিৎসাসেবা দিয়েছে বিদ্যানন্দের ভাসমান হাসপাতাল “জীবনখেয়া”

সংগৃহীত ছবি

রাঙ্গাবালীতে বিনামূল্যে চিকিৎসাসেবা দিয়েছে বিদ্যানন্দের ভাসমান হাসপাতাল “জীবনখেয়া”

পটুয়াখালী প্রতিনিধি

পটুয়াখালীর রাঙ্গাবালীতে ৬ শতাধিক দুস্থ অসহায় রোগীকে বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ প্রদান করেছে বিদ্যানন্দের ভাসমান হাসপাতাল "জীবনখেয়া"।

২৫ এপ্রিল সকাল ৯ টায় রাঙ্গাবালী বন গবেষণা কেন্দ্রে ও ২৬ এপ্রিল চরমোন্তাজে  উদ্বোধন হয়েছে এই হাসপাতালের চিকিৎসা কার্যক্রম। প্রায় ৬ শতাধিক শতাধিক রোগী এই ক্যাম্প থেকে চিকিৎসা সেবা নিয়েছেন। তাঁরা বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ, ১ সপ্তাহের ওষুধ ও পুষ্টিকর খাদ্যপণ্য বিনামুল্যে পেয়েছেন।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড সদস্য মো: জামাল উদ্দিন বলেন বিচ্ছিন্ন চরাঞ্চলের প্রান্তিক মানুষজন কে চিকিৎসা সেবা নেয়ার জন্য হাজার টাকা শুধু যাতায়াত ভাড়ায় ব্যয় করতে হয়। এসসিবির অর্থায়নে বিদ্যানন্দের এই ভাসমান হাসপাতাল সেইসব মানুষের দোরগোড়ায় আধুনিক চিকিৎসা সেবা নিয়ে হাজির হয়েছে। প্রায় ১০ হাজারের বেশি জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত মানুষ এখান থেকে চিকিৎসাসেবা ও অন্যান্য সুযোগ সুবিধা পাবেন।

রাঙ্গাবালী প্রেসক্লাবের সভাপতি সিকদার জোবায়ের হোসেন বলেন, বিদ্যানন্দ ফাউন্ডেশন এর এই উদ্যোগ অত্যন্ত প্রসংশনীয় উদ্যোগ।

রাঙ্গাবালীতে নেই স্বাস্থ্য কমপ্লেক্সে। এ বিচ্ছিন্ন দ্বীপে চিকিৎসা সেবা নিয়ে তেমন কোন সরকারি বেসরকারি সংস্থা আসেনা।

বহুজাতিক আর্থিক প্রতিষ্ঠান ষ্ট্যাণ্ডার্ড চার্টার্ড ব্যাংকের অর্থায়নে ও স্বেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দ ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় ৮ জন চিকিৎসক, ১ জন গাইনী বিশেষজ্ঞ, ১ জন শিশু বিশেষজ্ঞ ও ১ জন চক্ষু বিশেষজ্ঞ নিয়ে এই ভাসমান হাসপাতালটি আগামী ৪০ দিন খুলনা, বরিশাল, ভোলা, চাঁদপুর, মুন্সিগঞ্জ, লক্ষ্মীপুর হয়ে নোয়াখালীর ২৯ টি স্পটে ক্যাম্প করে চিকিৎসা দেবে। বিনামূল্যে ল্যাব টেস্ট ও ওষুধের পাশাপাশি রোগীদেরকে পুষ্টিকর খাদ্যপণ্যও দেয়া হচ্ছে এই হাসপাতাল থেকে। এর পাশাপাশি জলবায়ূ পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত মানুষকে স্বাবলম্বীকরণের কার্যক্রমও চলমান থাকবে এই হাসপাতাল থেকে।

news24bd.tv/DHL