সমকামিতার শাস্তি হিসেবে ১৫ বছরের কারাদণ্ডের বিধান করলো ইরাক

সমলিঙ্গের সম্পর্ককে অপরাধ হিসেবে চিহ্নিত করেছে ইরাক।

সমকামিতার শাস্তি হিসেবে ১৫ বছরের কারাদণ্ডের বিধান করলো ইরাক

অনলাইন ডেস্ক

সমলিঙ্গের সম্পর্ককে অপরাধ হিসেবে চিহ্নিত করেছে ইরাক। এই অপরাধের শাস্তি হিসেবে ১৫ বছরের কারাদণ্ডের বিধান রেখে একটি আইন পাশ করেছে দেশটির আইনসভা। মূলত ধর্মীয় মূল্যবোধ রক্ষা করার উদ্দেশ্যে এই আইন করার কথা বলা হলেও মানবাধিকার কর্মীরা আইনটিকে দেশটির সমলিঙ্গের সম্পর্কে থাকা ব্যক্তিদের জন্য হুমকি হিসেবে দেখছেন। খবর আল জাজিরার।

আইনে বলা হয়, সমকামিতা থেকে ইরাকি সমাজকে রক্ষা করার উদ্দেশ্যেই এই আইন করা হয়েছে। ইরাকের আইনসভার সংখ্যাগরিষ্ঠ শিয়া মুসলিম দলগুলোর সমর্থনেই মূলত আইনটি পাশ হয়েছে।

পতিতাবৃত্তি ও সমকামিতা প্রতিরোধ আইন নামে পরিচিত এই আইনটির ফলে এই দুই অপরাধে জড়িত ব্যক্তিদেরকে যথাক্রমে ১০ ও ১৫ বছরের কারাদণ্ড দেয়া হবে। পাশাপাশি, পতিতাবৃত্তি ও সমকামিতাকে সমর্থন বা প্রচার করা হলে সাত বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে আইনটিতে।

আইনটিতে জন্মসূত্রে পাওয়া লিঙ্গ পরিবর্তনকে শাস্তি হিসেবে উল্লেখ করা হয়েছে এবং এ ধরণের লিঙ্গ পরিবর্তনের সাথে জড়িত ব্যক্তি ও ডাক্তারদেরকে তিন বছরের কারাদণ্ড দেয়ার বিধান রাখা হয়েছে।  

ইরাক সরকার সমকামী আচরণের শাস্তি প্রথমে মৃত্যুদন্ড করতে চাইলেও যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়নের জোরালো প্রতিবাদের মুখে আইনটি সংশোধন করতে বাধ্য হয়।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়