৪৪ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে পশ্চিমবঙ্গ

৪৪ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে পশ্চিমবঙ্গ

অনলাইন ডেস্ক

অতি তীব্র তাপপ্রবাহে নাকাল ভারতের পশ্চিমবঙ্গ। রোজ ভাঙছে তাপপ্রবাহের রেকর্ড। দীর্ঘ টানা রোববার (২৮ এপ্রিল) কলকাতার তাপমাত্রা ছাড়িয়েছে ৪২ ডিগ্রি। এছাড়া রাজ্যের বীরভূম, বাঁকুড়াসহ দক্ষিণের জেলাগুলোতে কোথাও কোথাও প্রায় প্রতিদিনই ৪৪ ডিগ্রি ছাড়াচ্ছে তাপমাত্রা।

প্রতি বছরই তীব্র তাপপ্রবাহের কবলে পড়ে কলকাতা। এবারও তাপদাহে হাঁসফাঁস সেখানকার নগর জীবন। সকাল থেকেই মাথার ওপর গনগন করছে রোদ। বেলা বাড়তেই রোদের প্রখরতায় ছাতাহীন দাঁড়ানো মুশকিল।

সেই সঙ্গে নাভিশ্বাস বাড়াচ্ছে বাতাসের অস্বস্তির সূচকও।

কলকাতার আলিপুর আবহাওয়া দপ্তরে বরাতে ভারতীয় গণমাধ্যমগুলো জানাচ্ছে, চলমান এই তাপপ্রবাহ থাকবে আরও সপ্তাহ খানেক। এরপর হতে পারে শান্তির বৃষ্টি। তবে কবে সেই ‘সুদিন’, সেটা নির্দিষ্ট করে জানাতে পারছেন না আবহাওয়াবিদরা।  

তীব্র তাপে পুড়ছে বর্ধমান, মেদিনীপুর, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়াসহ উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা। এই জেলাগুলোর কোথায় ৪১ তো কোথায় ৪৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকছে রোজ, যা স্বাভাবিকের চেয়েও ৪ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি বলে দাবি আবহাওয়াবিদদের।

এদিকে, দিনে ৪২ থেকে ৪৫ থাকলেও, রাতের দিকে তাপমাত্রা কমে দাঁড়াচ্ছে ৩১ থেকে ৩৫ ডিগ্রিতে। ২০১৪ সালে কলকাতাসহ রাজ্যটির কয়েকটি জেলায় ৪১ ডিগ্রির বেশি তাপমাত্রা উঠেছিল। তবে সেটা স্থায়ী ছিল না। এবার তাপপ্রবাহ দীর্ঘ সময় ধরে চলছে।

পশ্চিমবঙ্গের মানুষের এখন অপেক্ষা, কখন একপশলা বৃষ্টি নামবে শহরে আর ঠান্ডা হবে ধরিত্রী।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক