পদত্যাগের ঘোষণা স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হামজা ইউসুফের

স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হামজা ইউসুফ পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন (ছবি: বিবিসি)

পদত্যাগের ঘোষণা স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হামজা ইউসুফের

অনলাইন ডেস্ক

স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হামজা ইউসুফ পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন। সোমবার (২৯ এপ্রিল) আল জাজিরার এক প্রতিবেদনে থেকে এই তথ্য জানানো হয়।

হামজা ইউসুফ এই পদক্ষেপ নিলেন স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) ও স্কটিশ গ্রিনসের মধ্যকার ক্ষমতাসীন জোট ভেঙে যাওয়ার পর। মূলত চুক্তিটি শেষ হওয়ার পর থেকেই চাপে ছিলেন তিনি।

দেশটির পার্লামেন্টে বিরোধী দল দুটি আস্থা ভোটের প্রস্তাব দিয়েছে। একটি ফার্স্ট মিনিস্টার এবং অন্যটি স্কটিশ ন্যাশনাল পার্টির সরকারের বিরুদ্ধে।

হামজা ইউসুফ পদত্যাগের বিষয়টি একটি টেলিভিশন চ্যানেলে নিজেই ঘোষণা দিয়ে জানান, ‘আমি ক্ষমতা ধরে রাখার জন্য আমার মূল্যবোধ এবং নীতির ব্যবসা করতে বা চুক্তি করেতে ইচ্ছুক নই। ’

এ সময় তিনি আরও বলেন, ‘পরবর্তী ফার্স্ট মিনিস্টার নিযুক্ত হওয়ার আগে পর্যন্ত তিনি এই দায়িত্ব পালন করবেন।

চলতি মাসেই ইউসুফ জানান, তিনি বেশ আত্মবিশ্বাসী যে একটি অনাস্থা ভোট জিততে পারবেন। তবে সোমবারের মধ্যে তার সংখ্যালঘু সরকারকে শক্তিশালী করার জন্য অন্যান্য দলের সঙ্গে আলোচনার বিষয়টি নিয়ে অনিশ্চয়তা ছিল।

উল্লেখ্য, ২০২৩ সালের মার্চে স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নির্বাচিত হন হামজা ইউসুফ। দেশটির ইতিহাসে ষষ্ঠ ফার্স্ট মিনিস্টার তিনি।

জাতিগত সংখ্যালঘুদের থেকে নির্বাচিত প্রথম ফার্স্ট মিনিস্টারও ইউসুফ। ৩৭ বছর বয়সী পাকিস্তানি বংশোদ্ভূত হামজা ইউসুফ সবচেয়ে কম বয়সী ফার্স্ট মিনিস্টার।

news24bd.tv/SC