গাজায় যুদ্ধবিরতি চুক্তি নিয়ে আশাবাদ

গাজায় যুদ্ধবিরতি চুক্তি নিয়ে আশাবাদ

অনলাইন ডেস্ক

প্রায় সাত মাস ধরে চলছে ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসন চলমান রয়েছে। এখন পর্যন্ত এই অঞ্চলে ৩৪ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতি এবং বন্দিবিনিময় চুক্তি নিয়ে ইসরায়েলের দেওয়া পাল্টা প্রস্তাবে হামাস জানিয়েছে,  প্রস্তাবের বিষয়ে তাদের ‘বড় ধরনের আপত্তি’ নেই।

চুক্তির বিষয়ে ইসরায়েলের দেওয়া পাল্টা প্রস্তাবের জবাব দিতে সোমবার (২৯ এপ্রিল) হামাসের একটি প্রতিনিধিদলের মিসরের রাজধানী কায়রোয় যাওয়ার কথা।

সেখানে হামাসের এক জ্যেষ্ঠ কর্মকর্তা এ কথা জানিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে হামাসের ওই জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, আলোচনার পরিবেশ ইতিবাচক। যদি না ইসরায়েল নতুন করে কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি করে। তিনি আরও বলেন, প্রস্তাবের বিষয়ে হামাসের দেওয়া পর্যবেক্ষণ ও পর্যালোচনায় তেমন বড় ধরনের কোনো আপত্তি নেই।

যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছাতে বৈশ্বিক মিত্রদের পক্ষ থেকে ব্যাপক চাপে রয়েছে ইসরায়েল সরকার। এ ছাড়া জিম্মিদের মুক্ত করতে ইসরায়েলেও বড় ধরনের বিক্ষোভ অব্যাহত রয়েছে। চুক্তিতে পৌঁছানোর চেষ্টা চালিয়ে আসছে মধ্যস্থতাকারী দেশ যুক্তরাষ্ট্র, মিসর ও কাতার।

গাজায় মানবিক কার্যক্রম চালানো সংস্থাগুলো বলছে, এই যুদ্ধের ফলে দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে গাজা। ইসরায়েলের হামলায় অবরুদ্ধ এ উপত্যকার বেশির ভাগই এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এ যুদ্ধ ঘিরে বৃহত্তর সংঘাতের শঙ্কাও তৈরি হয়েছে।

গতকাল সৌদি আরবের রাজধানী রিয়াদে এক প্যানেল আলোচনায় মিসরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শোকরি বলেছেন, গাজায় যুদ্ধবিরতি ও বন্দী মুক্তি নিয়ে একটি প্রস্তাব ঘিরে মিসর আশাবাদী। তবে প্রস্তাবের বিষয়ে ইসরায়েল ও হামাসের পক্ষ থেকে জবাবের অপেক্ষায় আছে তার দেশ।

গতকাল রিয়াদে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে (ডব্লিউইএফ) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, জিম্মি মুক্তির বিনিময়ে গাজায় ইসরায়েলের হামলা বন্ধে ‘অসাধারণ উদার’ প্রস্তাবটি হামাস গ্রহণ করবে বলে তিনি আশাবাদী।

এদিকে গাজার দক্ষিণাঞ্চলীয় রাফা শহরে তিনটি বাড়িতে ইসরায়েলের হামলায় কমপক্ষে ২০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন। গতকাল হাসপাতালের কর্মকর্তারা এ কথা জানিয়েছেন। গাজা নগরীতে দুটি বাড়িতে হামলায় আরও চার ফিলিস্তিনি নিহত হয়েছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২৪ ঘণ্টায় ইসরায়েলের হামলায় আরও ৩৪ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ নিয়ে গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের নির্বিচার হামলায় ৩৪ হাজার ৪৮৮ জন নিহত হয়েছেন।

এদিকে গাজায় যুদ্ধাপরাধের অভিযোগে ইসরায়েলের জ্যেষ্ঠ কর্মকর্তাদের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে পারেন বলে একটি এমন সম্ভাবনা তৈরি হয়েছে।

news24bd.tv/SC