ইউরোপিয়ান ক্লাসিকোতে বায়ার্নের মাঠে রিয়ালের সমতা

গোল করে সতীর্থদের সঙ্গে উল্লাস করেন ফর্মের তুঙ্গে থাকা ভিনিসিয়ুস

ইউরোপিয়ান ক্লাসিকোতে বায়ার্নের মাঠে রিয়ালের সমতা

অনলাইন ডেস্ক

স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদকে আতিথেয়তা দিয়েছে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ। কিন্তু ম্যাচে আসেনি জয় কিংবা হার। আলিয়েঞ্জ অ্যারেনায় স্বাগতিক বায়ার্ন অবশ্য পুরাতন সকল হিসাব-নিকাশ চুকিয়ে লড়াই করেছে হাড্ডাহাড্ডি। ২-১ গোলে পিছিয়ে থাকা রিয়াল মাদ্রিদ ২-২ সমতা নিয়ে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের প্রথম লেগ শেষ করেছে।

এ নিয়ে চতুর্থ খেলোয়াড় হিসেবে টানা তিন চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালে গোল করার কীর্তি গড়লেন ভিনিসিয়ুস। তাঁর আগে এই কীর্তি গড়েছিলেন জারি লিটমানেন, ক্রিস্টিয়ানো রোনালদো এবং কেভিন ডি ব্রুইনা।

ম্যাচের শুরুতেই রিয়াল মাদ্রিদের ওপর চড়াও হওয়া বায়ার্ন গোল হজম করে বসে। ম্যাচের ২৪তম মিনিটেই টনি ক্রুসের বাড়িয়ে দেওয়া বলে দুর্দান্ত গোলটি করেন ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস।

কিন্তু গোল করে বায়ার্নকে নিজেদের মাঠে চাপে রাখতে চাওয়া বায়ার্ন দ্বিতীয়ার্ধের শুরুর দিকে ঠিকই ম্যাচে সমতায় ফেরে। ম্যাচের ৫৩ মিনিটে দারুণ এক গোলে বায়ার্নকে এগিয়ে দেন সানে। ডান প্রান্তে বল পেয়ে দারুণ এক শটে কাছের পোস্ট দিয়ে বল জালে জড়ান এ জার্মান তারকা।

এই গোলের রেশ কাটার আগেই বায়ার্নকে পেনাল্টি উপহার দিয়ে বসে রিয়াল। বক্সের ভেতর জামাল মুসিয়ালাকে লুকাস ভাসকেজ ফাউল করলে পেনাল্টিটি পায় বায়ার্ন। লুনিনকে উল্টো দিকে পাঠিয়ে বায়ার্নকে ২-১ গোলে এগিয়ে দেন কেইন। এ গোলে বায়ার্নকে এগিয়ে দেওয়ার পাশাপাশি চ্যাম্পিয়নস লিগের এবারের আসরে যৌথভাবে সর্বোচ্চ গোলদাতাও হন কেইন। চলতি আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ ৮টি করে গোল করেছেন কেইন ও কিলিয়ান এমবাপ্পে।

এগিয়ে গিয়ে বায়ার্নের আত্মবিশ্বাস যেন আরও বেড়ে যায়। দারুণ কিছু আক্রমণে রিয়ালের ওপর বেশ চাপ তৈরি করে টুখেলের দল। এ সময় তৃতীয় গোলের জন্য মরিয়া হয়ে চেষ্টা চালিয়ে যায় তারা। কয়েকবার অল্পের জন্য হতাশ হয়ে ফিরে আসতে হয় বায়ার্নকে। অন্যদিকে বায়ার্নের দাপটে সুযোগ তেরি করতে কষ্ট হচ্ছিল রিয়ালের। তবে রিয়ালের ‘চ্যাম্পিয়নস লিগ সৌভাগ্য’ ঠিকই ম্যাচে ফিরিয়ে আনে তাদের। ম্যাচের রূপ ফের বদলে যায় ৮৩ মিনিটে রিয়াল পেনাল্টি পেলে। স্পট কিক থেকে নিজের দ্বিতীয় গোল করে রিয়ালকে সমতায় ফেরান ভিনি।

অবশ্য এই ড্রয়ের পর ফাইনালের জন্য রিয়ালের হোম গ্রাউন্ড সান্তিয়াগো বার্নাব্যুতে সকলের নজর থাকবে। আগামী ৮ মে রাতে সেমিফাইনালের দ্বিতীয় লেগে মুখোমুখি হওয়া এই দুই পরাশক্তির দ্বৈরথই বলে দেবে শিরোপার কাছাকাছি আরও একধাপ এগিয়েছে কারা।

news24bd.tv/SC