মূল্যস্ফীতির কারণে মানুষ কষ্টে আছে: ড. মোহাম্মদ ফরাসউদ্দীন

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দীন।

মূল্যস্ফীতির কারণে মানুষ কষ্টে আছে: ড. মোহাম্মদ ফরাসউদ্দীন

নিজস্ব প্রতিবেদক

মূল্যস্ফীতির কারনে মানুষ কষ্টে আছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দীন। বৃহস্পতিবার (২ মে) দেশীয় অর্থনীতির সার্বিক পরিস্থিতি নিয়ে খাত সংশ্লিষ্ট সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরাম-ইআরএফ আয়োজিত এক সংলাপে তিনি এ কথা বলেন।

ফরাসউদ্দীন বলেন, মুদ্রা পাচার অনেক বড় সত্য। মূল্যস্ফীতি নীতি দিয়ে ঠিক করা যাবে।

কিন্তু মুদ্রাপাচার নিয়ে কেন যেন সরকার এবং আইএমএফ উভয়েই রহস্যজনক কারণে নীরব।

টাকাকে অবমূল্যায়ন করা ঠিক হচ্ছে না উল্লেখ করে ফরাসউদ্দীন বলেন, টাকার মান বেশি থাকলে লাভ এটা ভুল ধারণা ও ক্ষতিকারক। একাধিক বিনিময় হার পুরোপুরি বর্জনীয়, মধ্যস্বত্বভোগীরা লাভবান হয়। একক বিনিময় হারসহ কয়েকটি উদ্যোগ নিলেই রেমিটেন্স বাড়বে।

বাংলাদেশ ব্যাংকের অবক্ষয় হয়েছে, এটা শুনলে খারাপ লাগে এমন মন্তব্য করে ফরাসউদ্দীন বলেন, কেন্দ্রীয় ব্যাংকের পরিধি বেড়েছে। আমানত, ঋণ বাড়লেও জনবল বা ক্ষমতাবল বাড়েনি। দেশে ব্যাংকের সংখ্যা কোনো বিষয় নয়, বিষয় হলো শাখার সংখ্যা। ব্যাংকের জন্য যেমন লাইসেন্স দেয়, তেমনি ওই ব্যাংকের শাখাগুলোকেও লাইসেন্স দেয়। বেশিরভাগ ঋণ বড় শহরে আর গ্রামে খুব কম ঋণ দেয়ার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ।

ফরাসউদ্দীন আরও বলেন, এখন অর্থনীতি বড় হয়েছে। গণতান্ত্রিক অর্থনীতি যখন দ্রুত বড় হয় তখন সম্ভবত মানুষের দয়ামায়া কমে যায়। ফলে বৈষম্য বেড়ে গেছে। ৩০ বছর আগের গরীব আর এখনকার গরীবের মধ্যে পার্থক্য আছে৷ তবে এটাও ঠিক তখনকার যে বৈষম্য সে তুলনায় এখন বৈষম্য আরো বেশি। বৈষম্য কমাতে রাজনীতিবিদদের এগিয়ে আসতে হবে। দারিদ্র্য নিরসনের মডেল নয়, প্রয়োজন শিল্পায়নের মডেল।

news24bd.tv/ab