ড. ইউনূসের জামিন, পেছাল চার্জ গঠনের শুনানি

অর্থ আত্মসাতের মামলা 

ড. ইউনূসের জামিন, পেছাল চার্জ গঠনের শুনানি

আদালত প্রতিবেদক

অর্থ আত্মসাতের অভিযোগে দায়ের করা মামলায় গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূস জামিন পেয়েছেন। তবে ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে চার্জ গঠনের শুনানির তারিখ পিছিয়ে আগামী ২ জুন ধার্য করেছেন আদালত।  

আজ বৃহস্পতিবার (২ মে) ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক সৈয়দ আরাফাত হোসেনের আদালতে মামলাটি চার্জ গঠনের শুনানির জন্য ছিল। এদিন আত্মসমর্পণ করে পূর্বশর্তে জামিন আবেদন করেন ড. ইউনূস।

শুনানি শেষে আদালত তার জামিন মঞ্জুর করেন। তবে সার্টিফিকেট কপি সংগ্রহ, শুনানির জন্য প্রস্তুত নন ও প্রথম ধার্য তারিখ হওয়ায় শুনানির পেছানোর আবেদন করা হয়। আদালত সময় আবেদন মঞ্জুর করে ২ জুন চার্জশুনানির পরবর্তী তারিখ ঠিক করেন।

ড. ইউনূসের পক্ষের আইনজীবী ব্যারিস্টার আব্দুল্লাহ আল মামুন এ তথ্য নিশ্চিত করেন।

গত ২ এপ্রিল ড. মুহাম্মদ ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ করেন ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ আস সামছ জগলুল হোসেন। তিনি পরবর্তী বিচারের জন্য ঢাকার বিশেষ জজ আদালত-৪ এ বদলির আদেশ দেন।  
 
এর আগে, চার্জশিট দাখিলের পর গত ৩ মার্চ আত্মসমর্পণ করে জামিনের আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন।  

গত ১ ফেব্রুয়ারি এই মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান।  

চার্জশিটভুক্ত অপর আসামিদের মধ্যে রয়েছেন গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক মো. নাজমুল ইসলাম, পরিচালক ও সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. আশরাফুল হাসান, পরিচালক পারভীন মাহমুদ, নাজনীন সুলতানা, মো. শাহজাহান, নূরজাহান বেগম, এস এম হুজ্জাতুল ইসলাম লতিফী, আইনজীবী মো. ইউসুফ আলী ও জাফরুল হাসান শরীফ, গ্রামীণ টেলিকম শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. কামরুজ্জামান, সাধারণ সম্পাদক ফিরোজ মাহমুদ হাসান, ইউনিয়নের প্রতিনিধি মো. মাইনুল ইসলাম, দপ্তর সম্পাদক মো. কামরুল হাসান।

গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের ২৫ কোটি ২২ লাখ ৬ হাজার ৭৮০ টাকা আত্মসাতের অভিযোগে গত বছরের ৩০ মে দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১-এ সংস্থার উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

news24bd.tv/SHS