বিশ্বে এখন বন্দীদের মধ্যে যিনি সবচেয়ে ধনী

চ্যাংপেং ঝাও

বিশ্বে এখন বন্দীদের মধ্যে যিনি সবচেয়ে ধনী

অনলাইন ডেস্ক

বিশ্বের সবদেশে যতো বন্দী কারাগারে আছেন তাদের মধ্যে সবচেয়ে ধনী ব্যক্তিকে নিয়ে বিশেষ রিপোর্ট প্রকাশ করেছে টেলিগ্রাফ। এ বন্দী প্রায় ৩৩ বিলিয়ন ডলারের মালিক। ক্রিপটোকারেন্সি ফার্ম বিনান্সের প্রতিষ্ঠাতা। তার নাম চ্যাংপেং ঝাও।

 
চ্যাংপেং ঝাওয়ের বিরুদ্ধে অভিযোগ ছিল গত বছর তিনি একটি ‘মার্কিন অর্থপাচার বিরোধী আইন’ লঙ্ঘন করেছেন। অভিযোগ প্রমাণিত হওয়ায় গত মঙ্গলবার ঝাওকে কারাদণ্ড দেন সিয়াটলের একটি আদালত। বিচারের সময় সরকারি কৌঁসুলিরা তাঁর তিন বছরের সাজার জন্য চাপ দিলেও একজন মার্কিন বিচারক তাঁকে চার মাসের সাজা দিয়েছেন। কারণ আদালত ঝাও-এর অতীত আচরণের ইতিবাচক বিষয়গুলো বিবেচনায় নিয়েছেন।

প্রযুক্তিখাতের মানুষজন ছাড়া  অনেকের কাছেই তার নামটি অপরিচিত। কারণ চ্যাংপেং ঝাও   চীনা-কানাডীয়  উদ্যোক্তা একটু আড়ালেই তাকতে পছন্দ করেন। ডিজিটাল মুদ্রা হিসেবে সম্প্রতি বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করেছে ক্রিপ্টো-কারেন্সি। আর ক্রিপ্টোকারেন্সির এই নব্য-দুনিয়ায় ঝাও পরিচিত একজন অগ্রপথিক হিসেবে। মাত্র ৫ বছর আগে, ২০১৭ সালে চীনা বংশোদ্ভূত চ্যাংপেং ঝাও প্রতিষ্ঠা করেছিলেন বর্তমান বিশ্বের সবচেয়ে বড় ও প্রভাবশালী ক্রিপ্টো-কারেন্সি এক্সচেঞ্জ কোম্পানি 'বিনান্স'।
অন্যসব প্রযুক্তি বিলিয়নিয়ারদের মতো ঝাও এর জন্যেও ২০২২ সালটা ছিল দুঃসময়। ২০২১ সালের জুলাইতে ৯৬ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার নিয়ে শীর্ষ বিলিনিয়রদের পাশে ঠাই করে নিয়েছিল চীনের জিয়াংশু প্রদেশে জন্ম নেওয়া ঝাও। তবে, ক্রিপ্টো প্রিসেল অনুযায়ী ২০২২ সালে ঝাও তার সম্পদ হারিয়েছেন প্রায় ৮৫ ভাগ। টাকার অর্থের তার হারানো সম্পদের পরিমাণ আনুমানিক ৮২ বিলিয়ন মার্কিন ডলার। তার সম্পদ হারানোর পেছনে রুশ-ইউক্রেন যুদ্ধ, অর্থনৈতিক মন্দা, বিটকয়েনের তুলনায় মার্কিন ডলারের ব্যাপক মূল্যবৃদ্ধি এবং ক্রিপ্টো-ধস অন্যতম। এরপরই ২০২৩ সালের শেষের দিকে তার আবার উত্থান ঘটতে থাকে এবং সেবছরই তার বিরুদ্ধে অর্থপাচারের অভিযোগ ওঠে।
এএফপির তথ্যমতে, চ্যাংপেং ঝাও মার্কিন মানি লন্ডারিং বিরোধী আইন লঙ্ঘনের জন্য দোষী সাব্যস্ত হয়েছেন। এর আগে গত ফেব্রুয়ারিতে অভিযোগ নিষ্পত্তির জন্য ৪.৩ বিলিয়ন ডলার দিতে সম্মত হয়েছিল তাঁর প্রতিষ্ঠান বিনান্স।  
তিন বছরের কারাদণ্ড দেওয়ার সুপারিশের বিরুদ্ধে ঝাওয়ের আইনজীবীরা বিনান্সে তাঁর দায়িত্ব গ্রহণের পাশাপাশি জনহিতকর কাজের রেকর্ডগুলোও উল্লেখ করেন। ফলে বিচারকেরা তাঁর প্রতি কিছুটা সদয় ছিলেন।  
অর্থ লেনদেন প্রতিষ্ঠান বিনান্স ২০১৭ সালে তৈরি করা হয়েছিল।  

news24bd.tv/ডিডি