নাইজারের মার্কিন বিমানঘাঁটিতে রুশ সেনার হানা

নাইজারের মার্কিন বিমানঘাঁটিতে রুশ সেনার হানা

অনলাইন ডেস্ক

পশ্চিম আফ্রিকার দেশ নাইজার। দেশটির একটি মার্কিন বিমানঘাঁটিতে প্রবেশ করেছেন রুশ সেনারা। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

সম্প্রতি নাইজারের সামরিক জান্তা দেশটি থেকে মার্কিন সেনাদের বহিষ্কারের সিদ্ধান্ত নেয়।

এমন প্রেক্ষাপটে নাইজারে মার্কিন বাহিনীর অবস্থান থাকা বিমানঘাঁটিতে রুশ সেনা প্রবেশের ঘটনা ঘটেছে।

নাইজারের জান্তা গত মার্চ মাসে ওয়াশিংটনের কাছে দেশটিতে অবস্থানরত মার্কিন সামরিক বাহিনীর প্রায় ১ হাজার সদস্যকে প্রত্যাহার করতে তাগিদ দেন। এর পরপরই নাইজারের বিমানঘাঁটিতে রুশ বাহিনী মোতায়েনের খবর এসেছে।

এর আগে গত বছরের জুলাইয়ে নাইজারে সামরিক অভ্যুত্থান হয়।

জান্তার ক্ষমতা দখলের আগে আফ্রিকার সাহেল অঞ্চলে আইএস ও আল-কায়েদা-সংশ্লিষ্ট জঙ্গিদের বিরুদ্ধে মার্কিন বাহিনীর লড়াইয়ের একটি গুরুত্বপূর্ণ অংশীদার ছিল নাইজার। অঞ্চলটিতে এখন প্রাণঘাতী সহিংসতা প্রতিনিয়ত বেড়ে যেতে দেখা যাচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ঊর্ধ্বতন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তাকে উদ্ধৃত করে বার্তা রয়টার্স বৃহস্পতিবার (২ মে) জানায়, বিমানঘাঁটিতে রুশ সেনাদের উপস্থিত রয়েছে। তবে বিমানঘাঁটিতে তাদের মুখোমুখি হওয়ার মতো কোনো পরিস্থিতি তৈরি হয়নি।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অস্টিন বলেন, ‘এয়ারবেজ ১০১’-এ মার্কিন বাহিনী আছে। এটি নাইজার বিমানবাহিনীর একটি ঘাঁটি। সেখানকার একটি পৃথক কম্পাউন্ডে রাশিয়ার লোকজনও আছে। তবে এই মুহূর্তে তিনি সেখানে মার্কিন বাহিনীর নিরাপত্তা কিংবা সুরক্ষার ক্ষেত্রে বড় কোনো সমস্যা দেখতে পাচ্ছেন না।

উল্লেখ্য, এয়ারবেজ ১০১ নামের বিমানঘাঁটি নাইজারের রাজধানী নিয়ামির ডিওরি হামানি আন্তর্জাতিক বিমানবন্দরের নিকটে অবস্থিত। (সূত্র: রয়টার্স)

news24bd.tv/SC