বোয়িংয়ের বিরুদ্ধে মুখ খোলা আরেক ব্যক্তির মৃত্যু

সংগৃহীত ছবি

বোয়িংয়ের বিরুদ্ধে মুখ খোলা আরেক ব্যক্তির মৃত্যু

অনলাইন ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান কোম্পানি বোয়িংয়ের উৎপাদনে ত্রুটি আছে—এমন অভিযোগ তোলার পর চলতি বছর দুজনের মৃত্যু হলো। এবার বোয়িংয়ের এক যন্ত্রাংশ সরবরাহকারীর বিরুদ্ধে ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ উৎপাদনে ক্রটি পাত্তা না দেয়ার অভিযোগ তোলা জশুয়া ডিন মারা গেছেন। পরিবার ও আইনজীবীর বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

জশুয়া স্পিরিট অ্যারোসিস্টেমের সাবেক কর্মী।

অভিযোগ তোলার পর তাকে চাকরিচ্যুত করা হয় বলে তিনি অভিযোগ করেছিলেন।

ডিনের আইনজীবী ব্রায়ান নলেস জানিয়েছেন, তার মক্কেলের মৃত্যুতে এভিয়েশন খাতে গভীর শুন্যতা তৈরি হয়েছে। নিরাপত্তা এবং মানের প্রশ্নে তিনি যা সত্য ও সঠিক মনে করেছেন তার পক্ষে সাহসী আওয়াজ তুলেছেন। এ ধরনের ব্যক্তিদের এভিয়েশন প্রতিষ্ঠানগুলোর উৎসাহ ও প্রণোদনা দেয়া উচিত।

অন্যথায় নিরাপত্তা এবং মান এই প্রতিষ্ঠানগুলোতে সর্বোচ্চ গুরুত্ব বহন করে না।

স্পিরিট অ্যারোসিস্টেম জানিয়েছে, প্রতিষ্ঠানটি ডিনের পরিবারের পাশে আছে। প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র বলেছেন, ‘তার মৃত্যুর খবর স্পিরিটে তার প্রিয় মানুষদের কাছে গভীর এক ধাক্কা। ’

ডিনের মা গত মাসে তার ফেসবুকে জানিয়েছিলেন, স্ট্রোকের পর এমআরসিএ সংক্রমণের কারণে তার ছেলে ‘জীবনের জন্য লড়ছে। ’

ডিনের মৃত্যুর খবর প্রথম প্রকাশ করা সিয়াটল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ডিনের বয়স হয়েছিল ৪৫ বছর। তিনি সুস্বাস্থ্যের অধিকারী ছিলেন এবং সুস্থ্য জীবনযাপনের জন্য পরিচিত ছিলেন।

গত মার্চে বোয়িংয়ের বিরুদ্ধে অভিযোগ তোলা আরও এক অভিযোগকারী জন বার্নেটের মৃত্যু হয়। বিবিসি জানায়, জন বার্নেট ওই প্রতিষ্ঠানে ৩২ বছর ধরে কাজ করেছেন। ২০১৭ সালে তিনি অবসর গ্রহণ করেন। তার মারা যাওয়ার আগের দিন একটি মামলায় প্রতিষ্ঠানের বিরুদ্ধে তার প্রমাণ হাজির করার কথা ছিল।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক