শনিবার দিন ও রাতের ইবাদত অতি উত্তম  

নামাাজ আদায়রত একজন

শনিবার দিন ও রাতের ইবাদত অতি উত্তম  

অনলাইন ডেস্ক

রাসুল (সা.) ইরশাদ করেছেন, “যদি কোনো ব্যক্তি শনিবার দিনে এই নিয়মে চারি রাকআত নামাজ আদায় করে যে, প্রত্যেক রাকআতে সূরা ফাতিহার পর তিনবার করে সূরা কুলহু আল্লাহু আহাদ পাঠ করে, তাহলে করুণাময় আল্লাহ পাক তার আমলনামায় প্রতিটি শব্দের বিনিময়ে এক হজ্জ্ব ও এক ওমরার সওয়াব দান করবেন। তাছাড়া প্রত্যেক শব্দের বিনিময়ে এক বছরের নফল রোজা ও রাত্রের ইবাদত-বন্দেগীর সওয়াব লাভ করবে। ” 

আর নিয়মিত এই নামাজ আদায়কারী হাশরের মাঠে হাজার পয়গাম্বর ও হাজার শহীদের সঙ্গে আল্লাহ্ পাকের আরশের ছায়ায় স্থান লাভ করবে। শনিবার রাতের ইবাদত হাদিস শরীফে বর্ণিত আছে যে, বিশ্বনবী (সাঃ) বলেছেন, যে ব্যক্তি শনিবার রাতে মাগরিবের নামায ও ইশার নামাযের মধ্যবর্তী সময়ে দুই রাকআত নামায আদায় করে, তার জন্য দয়াময় আল্লাহ পাক জান্নাতের মধ্যে একটি মনোহর বালাখানা তৈরি করিয়ে দেবেন ।

ইহুদি ধর্মের প্রতি তার আসক্তি থাকবে না এবং সে আল্লাহর কাছে ক্ষমা পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবে।

“আল্লাহর এই স্মরণ ইবাদতকারী বান্দার সর্বশ্রেষ্ঠ নেয়ামত। ” এ স্থলে অনেক সাহাবী ও তাবেঈন থেকে এই দ্বিতীয় অর্থই বর্ণিত আছে । ইবনে জরীর ও ইমাম ইবনে কাসীর (রহ.) একেই অগ্রাধিকার দিয়েছেন।

এই অর্থের দিক দিয়ে এতে এদিকেও ইঙ্গিত আছে যে, নামায পড়ার মধ্যে গুনাহ থেকে মুক্তির আসল কারণ হলো আল্লাহ স্বয়ং নামাযীর দিকে মনোনিবেশ করেন এবং ফেরেস্তাদের সমাবেশে তাকে স্মরণ করেন । এর কল্যাণেই সে গুনাহ থেকে মুক্তি পায়।

news24bd.tv/আইএএম