ঘুরতে গেলে ত্বকের যত্নে যা যা করবেন

ঘুরতে গেলে ত্বকের যত্নে যা যা করবেন

অনলাইন ডেস্ক

ঘুরতে গেলে নিয়ম করে ত্বকের যত্ন নেওয়া হয় না। তার উপর পানি খাওয়াও কম হয়। ফলে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে। আবার, শীতপ্রধান দেশে ঘুরতে গেলেও চামড়ায় টান ধরে, অনেকেরই মুখ থেকে ছাল ওঠে।

 তাই ঘুরতে গেলেও সামান্য পরিচর্যা করতে হবে। বেশি কিছু নয়, সঙ্গে কয়েকটি জিনিস রাখলেই সেই কাজ সহজ হবে।

ফেসওয়াশ: সারাদিন ঘুরে বেড়িয়ে এসে মুখ থেকে মেকআপ, ধুলো-ময়লা তুলতে ফেসওয়াশ ব্যবহার করতেই হবে। ত্বকের ধরন এবং যেখানে ঘুরতে যাচ্ছেন, সেখানকার আবহাওয়া বুঝে ছোট ‘ট্রাভেল সাইজ’ ফেসওয়াশ সঙ্গে রাখতে হবে।

ময়েশ্চারাইজার: বাইরে গেলে জল খাওয়া কম হয়। তার প্রভাবে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে। ত্বকের ধরন তৈলাক্ত হলেও, মুখ ধোয়ার পর ময়েশ্চারাইজার মাখার প্রয়োজন রয়েছে।

সানস্ক্রিন: বাইরে ঘুরতে গেলে সানস্ক্রিন সঙ্গে নিতে ভুলবেন না যেন! সমুদ্রের ধার হোক বা ঘন জঙ্গল— বাইরে বেরোলে সূর্যের অতিবেগনি রশ্মি যে কোনও জায়গাতেই ত্বকের ক্ষতি করতে পারে।

লিপ বাম: পানি খাওয়া কম হলে ঠোঁটও শুকিয়ে যায়। ঠোঁট থেকে সমানে ছাল উঠতে থাকে। রোদ থেকে ঠোঁটেরও ক্ষতি হয়। তাই লিপস্টিক বা লিপ গ্লস মাখলেও ভাল মানের ‘এসপিএফ’-যুক্ত লিপ বাম যেন সঙ্গে থাকে।

শিট মাস্ক: বাইরে ঘুরতে গেলে একটু অনিয়ম তো হবেই। তার জন্য মুখে কোনও রকম সমস্যা হতেই পারে। বাড়িতে থাকলে না হয় ঘরোয়া কোনও প্যাক মাখতেই পারেন। কিন্তু বাইরে তো তা সম্ভব নয়। তার বদলে মুখে শিট মাস্ক মাখতে পারেন।

ফেস সিরাম: নায়িকাদের মতো উজ্জ্বল ত্বক পেতে হলে রাতে শোয়ার আগে মুখে সিরাম মাখতেই পারেন। র‌্যাশ, ব্রণর সমস্যা দূর হবে। আবার, ত্বকের জেল্লাও ফিরে আসবে।

ওয়েট ওয়াইপ্‌স: বেড়াতে গিয়ে ঘন ঘন ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়া সম্ভব নয়। তাই বলে মুখে তেল, ধুলো-বালিও জমতে দেওয়া যায় না। তা হলে কী করবেন? হাতের কাছে ওয়েট ওয়াইপ্‌স রাখবেন। মুখ ধুতে না পারলে ওয়াইপ্‌স দিয়ে মুছে নেবেন। তাতেই সমস্যার সমাধান হবে।

news24bd.tv/TR    

এই রকম আরও টপিক