সকালে গরম পানি পানের বিপদ

সকালে খালি পেটে পানি পানের সময় সতর্ক থাকতে হবে।

সকালে গরম পানি পানের বিপদ

অনলাইন ডেস্ক

আমরা অনেকেই ঘুম থেকে উঠে খালি পেটে কুসুম গরম পানি পান করি। আর এই অভ্যাসের ফলে বেশকিছু রোগ থেকে মুক্তি মেলে। এ বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, দিনে এক থেকে দুই গ্লাস কুসুম গরম পানি পান করা স্বাস্থ্যের জন্য ভালো। কুসুম গরম পানি পানে হজম ক্ষমতা ও রক্ত সঞ্চালন বাড়ে।

এছাড়া গরম পানি পানে আরও কিছু শারীরিক উপকার পাওয়া যায়।

তবে সকালে কুসুম গরম পানি পান করার ক্ষেত্রে অনেকেই কমবেশি সাধারণত কিছু ভুল করে থাকি। আর এই ভুলেই ঘটে যত বিপত্তি। এ কারণে সকালে খালি পেটে পানি পানের সময় সতর্ক থাকতে হবে।

বেশকিছু বিষয় মেনে আপনাকে সকালে খালি পেটে কুসুম গরম পানি পান করতে হবে। এছাড়া এটি ভয়াবহ বিপদ ডেকে আনতে পারে। তাই চলুন জেনে নিই সকালে গরম পানি পানে কী কী বিপদ হতে পারে-

ফুটন্ত গরম পানি নয়

সকালে স্বাস্থ্য উপকারিতার জন্য হালকা গরম পানি পান করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কোনোভাবেই এটি ফুটন্ত গরম হওয়া যাবে না। কেন না অত্যধিক গরম পানি মুখ, গলা এবং পরিপাকতন্ত্রের সূক্ষ্ম টিস্যুকে ক্ষতিগ্রস্ত করতে পারে। আর এ কারণেই আপনি হালকা গরম পানি পান করবেন। এতে গলায় আরাম পাবেন।

ঠান্ডা পানি পান

অনেকেই সকালে ঘুম থেকে উঠেই ঠান্ডা পানি পান করেন, ভেবে থাকেন কুসুম গরম পানির মতোই এটিও সমান উপকারী। তবে এটি আপনার ভুল ধারণা। বিশেষজ্ঞরা হালকা গরম পানি পান করার পরামর্শ দেয়ার কারণ হলো- এটি পাচনতন্ত্র এবং বিপাককে সুষ্ঠুভাবে কাজ করতে সাহায্য করে, যেখানে ঠান্ডা পানি পুরো প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটাতে পারে।

প্লাস্টিকের পাত্রে পান

আপনি যদি গরম পানি প্লাস্টিকের পাত্রে রেখে খান সেটি স্বাস্থ্যকর নয়। কেননা প্লাস্টিকের পাত্র থেকে ক্ষতিকারক রাসায়নিক পদার্থ বের হতে পারে। এটি আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এ কারণে গরম পানি কাঁচ বা স্টেইনলেস স্টিলের পাত্রে সংরক্ষণ করুন। এ ধরনের পাত্র স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে না।

ফিল্টার করা পানি

আপনি যে পানি পান করছেন তার উৎস এবং গুণমান গুরুত্বপূর্ণ। মূলত কলের পানিতে থাকা ক্ষতিকারক জীবাণু থেকে বাঁচতে পরিষ্কার, ফিল্টার করা পানি ব্যবহার করা অপরিহার্য। অবশ্যই পানি পানের সময় এর বিশুদ্ধতার দিকেও খেয়াল রাখুন।

news24bd.tv/ab