টানা ৮ দফা কমে দুই দফা বাড়ল স্বর্ণের দাম

টানা ৮ দফা কমে দুই দফা বাড়ল স্বর্ণের দাম

অনলাইন ডেস্ক

টানা আট দফা কমানোর পর দেশের বাজারে দুই দফায় বাড়ল স্বার্ণের দাম। ফলে সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এখন ১ লাখ ১০ হাজার ৯৪৮ টাকা।

রোববার (৫ মে) সন্ধ্যায় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন (বাজুস)।  সোমবার (৬ মে) থেকে এই নতুন দাম কার্যকর হবে।

বাজুস সূত্র জানায়, দুই দিনে প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ৭৮৫ টাকা বাড়ানো হয়েছে। এর মধ্যে শ‌নিবার বে‌ড়ে‌ছে ১০৫০ টাকা এবং রোববার বেড়েছে ৭৩৫ টাকা।

বাজুসের বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) মূল্য বেড়েছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন দাম অনুযায়ী প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেটের স্বর্ণের দাম পড়বে ১ লাখ ১০ হাজার ৯৪৮ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ৫ হাজার ৮৯৭ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯০ হাজার ৭৬৯ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৭৫ হাজার ৪৮৯ টাকা নির্ধারণ করা হয়েছে।
 
এর আগে, শনিবার (৪ মে) প্রতি ভরি ২২ ক্যারেটের স্বর্ণের দাম ১ লাখ ১০ হাজার ২১৩ টাকা নির্ধারণ করে বাজুস। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ৫ হাজার ১৯৮ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯০ হাজার ১৭৪ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৭৪ হাজার ৯৮৮ টাকা নির্ধারণ করা হয়।

এ নিয়ে গত ১৮ দিনের ব্যবধানে দেশের বাজারে ১৩ বার স্বর্ণের দাম সমন্বয় করেছে বাজুস। যার মধ্যে ৯ বার দাম কমানো হয়েছে, আর বাড়ানো হলো ৪ বার।

উল্লেখ্য, চলতি বছরে এখন পর্যন্ত দেশের বাজারে ২০ বার স্বর্ণের দাম সমন্বয় করা হয়েছে। যেখানে ৯ বার দাম বাড়ানো হয়েছে, আর কমানো হয়েছে ১১ বার। আর ২০২৩ সালে দাম সমন্বয় করা হয়েছিল ২৯ বার।

news24bd.tv/তৌহিদ