সুন্দরবনের আগুন ৩০ ঘণ্টা পর নিয়ন্ত্রণে, পুড়ে ছাই ১০ একর এলাকা

সুন্দরবনের আগুন ৩০ ঘণ্টা পর নিয়ন্ত্রণে, পুড়ে ছাই ১০ একর এলাকা

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের আমুরবুনিয়া টহল ফাঁড়ি সংলগ্ন লতিফের ছিলা এলাকার আগুন প্রায় ৩০ ঘণ্টা পর নিয়ন্ত্রণে এসেছে।

আজ রোববার (৫ মে) বিকাল ৫টায় আগুন নিয়ন্ত্রণে আসার বিষয়টি নিশ্চিত করেন ফায়ার সার্ভিসের মোংলা স্টেশন কর্মকর্তা মো. কায়মুজ্জামান।

এদিকে, পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজী মোহম্মদ নুরুল করিম জানান, আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে এসেছে। কীভাবে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে সে বিষয়ে চাঁদপার রেঞ্জে কর্মকর্তা (এসিএফ) রানা দেবকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সাত কর্মদিবসের মধ্যে রিপোর্ট পাওয়ার পর কীভাবে আগুন লেগেছে সে বিষয়ে বিস্তারিত জানানো হবে।

অগ্নিকাণ্ডের দ্বিতীয় দিন আজ রোববার সকালে সুন্দরবন বিভাগের চারটি অফিসের কর্মকর্তা ও বনরক্ষীসহ ফায়ার সার্ভিসের বাগেরহাট, মোরেলগঞ্জ, মোংলা, শরণখোলা, কচুয়ার পাঁচটি স্টেশনের সদস্য; নৌবাহিনী, কোস্টগার্ড, পুলিশ, টুরিস্ট পুলিশ ও সুন্দরবন সুরক্ষায় টিমের স্থানীয় সদস্যরা একযোগে আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ শুরু করেন। দুপুরে সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে যুক্ত হয় বিমান বাহিনীর হেলিকপ্টারও।

এর আগেই, বিশ্ব ঐতিহ্য এই সংরক্ষিত বনের বিভন্ন স্থানের প্রায় ১০ একর এলাকার ছোট-ছোট গাছপালাসহ লতাগুল্ম আগুনে পুড়ে ছাই হয়ে যায়।

এ নিয়ে গত ২০ বছরে সুন্দরবনে ২৬টি অগ্নিকাণ্ডের ঘটনায় ৮৬ একর বন পুড়ে ছাই হয়ে গেছে। দিনভর এই অগ্নিকাণ্ডেরর স্থান ঘুরে কোনো বন্যপ্রাণী মারা যাওয়ার তথ্য পাওয়া যায়নি।

news24bd.tv/SHS 

এই রকম আরও টপিক