এমআইএসটি’র প্রযুক্তি বিষয়ক সম্মেলন ‘স্মার্ট বাংলাদেশ গঠনে অবদান রাখবে’ 

এমআইএসটি এর প্রযুক্তি বিষয়ক অনুষ্ঠানের শেষ দিনে সাংস্কৃতিক অনুষ্ঠান

এমআইএসটি’র প্রযুক্তি বিষয়ক সম্মেলন ‘স্মার্ট বাংলাদেশ গঠনে অবদান রাখবে’ 

অনলাইন ডেস্ক

মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি) প্রযুক্তি বিষয়ক তিন দিনব্যাপী সম্মেলনে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, শিল্পোদ্যোক্তা, প্রকৌশলী, শিক্ষার্থী এবং গবেষকদের সমন্বয়ে একটি সার্বজনীন ক্ষেত্র তৈরি হয়েছে। এটা ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে নব উদ্ভাবন ও টেকসই উন্নয়নের নতুন দ্বার উন্মোচনের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ গঠনে বিশেষ অবদান রাখবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন।  

২ মে এমআইএসটিতে শুরু হওয়া ইলেকট্রিক্যাল ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং এবং ইনফরমেশন ও কমিউনিকেশন টেকনোলজি বিষয়ক তিন দিনব্যাপী ষষ্ঠ সম্মেলনটি ৪ মে শেষ হয়। সম্মেলনের শেষ দিনে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ছিলেন লে. জেনারেল ওয়াকার-উজ-জামান, মেজর জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম। এছাড়া বিভিন্ন সামরিক ও অসামরিক বিশিষ্টজন, শিল্পোদ্যোক্তা, প্রকৌশলী ও শিক্ষার্থীদের উপস্থিতিতে অনুষ্ঠানটি প্রাণবন্ত হয়ে ওঠে।  

এই আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশসহ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, নরওয়ে, সুইডেন, ডেনমার্ক, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, চীন, সংযুক্ত আরব আমিরাত, ভারত ও জাপানের বিশেষজ্ঞ ও গবেষকরা অংশ নেন।  

সম্মেলনে আর্টিফিসিয়ালে ইন্টেলিজেন্স, বায়ো মেডিক্যাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার নেটওয়ার্ক অ্যান্ড সিকিউরিটি, কমিউনিকেশন টেকনোলোজি, ডিজিটাল সিগন্যাল অ্যান্ড ইমেজ প্রসেসিং, অপ্টো-ইলেক্ট্রনিক্স অ্যান্ড ফোটোনিক্স, পাওয়ার ইলেক্ট্রনিক্স অ্যান্ড ড্রাইভস, পাওয়ার সিস্টেম অ্যান্ড রিনিউঅ্যাবল এনার্জি, সেমি-কনডাক্টর ডিভাইস অ্যান্ড ন্যানো টেকনোলজি, সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং, ভিএলএসআই অ্যান্ড সার্কিটস, মাইক্রোওয়েভ ইঞ্জিনিয়ারিং, স্যাটেলাইট নেভিগেশন, ওয়্যারলেস কমিউনিকেশন এবং রাডার ইঞ্জিনিয়ারিং বিষয়ক সাম্প্রতিক গবেষণা ও প্রবন্ধ উপস্থাপন এবং আলোচনা অনুষ্ঠিত হয়।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।  

news24bd.tv/আইএএম