নাটোরে অবৈধভাবে পুকুর খনন, কাউন্সিলর গ্রেপ্তার

পৌর কাউন্সিলর আবুল কালাম

নাটোরে অবৈধভাবে পুকুর খনন, কাউন্সিলর গ্রেপ্তার

নাটোর প্রতিনিধি

নাটোরের সিংড়ায় অবৈধভাবে আবাদি জমিতে পুকুর খনন ও বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) এপএলপি স্কিমের ১ হাজার মিটার ভূগর্ভস্থ নালা বিনষ্টের ঘটনায় আবুল কালাম নামে এক পৌর কাউন্সিলরকে গ্রেপ্তার করেছে পুলিশ। শনিবার রাত ১০টার দিকে তাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার আবুল কালাম উপজেলা শৈলমারী এলাকার মৃত রিয়াজ উদ্দিনের ছেলে। তিনি সিংড়া পৌরসভার ১২ নং ওয়ার্ড কাউন্সিলর।

এর আগে, এই ঘটনায় উপজেলা নির্বাহী অফিসার হা-মীম তাবাসসুম প্রভার নির্দেশে পৌর ইউনিয়ন ভূমি উপ-সহকারি জাহাঙ্গীর আলম বাদী হয়ে থানায় একটি মামলা দায়ের করেন।

সিংড়া উপজেলা নির্বাহী অফিসার হা-মীম তাবাসসুম প্রভা জানান, সিংড়া পৌরসভার পাটকোল মৌজার শৈলমারী বিলে দীর্ঘদিন ধরে স্থানীয় শামসুর রহমান শরীফ (৪০), ওয়ার্ড কাউন্সিলর মো. আবুল কালাম (৫৫), মো. শাহিন (৪০), মো. আমদ আলী (৫০) যোগসাজোস করে ভূমির শ্রেণি পরিবর্তন করে ভেকু মেশিন দিয়ে আবাদি জমিতে পুকুর খনন করে আসছিল। এর আগে, ওই পয়েন্টে অবৈধভাবে পুকুর খনন বন্ধে উপজেলা প্রশাসন কয়েক দফায় অভিযান পরিচালনা করে ভেকু মেশিন জব্দ করে। তবে অভিযানকালে পুকুর খননকারীরা পালিয়ে যাওয়ায় তাদেরকে ভ্রাম্যমান আদালতে হাজির করা সম্ভব হচ্ছিল না।

এরই এক পর্যায়ে ৩ মে রাতের বেলায় মাটি খননকারীরা পুনরায় পুকুর খনন শুরু করে। বিএডিসির কর্মকর্তাদের দাবি, অবৈধভাবে পুকুর খননের ফলে বিএডিসির এপএলপি স্কিমের ১ হাজার মিটার ভূগর্ভস্থ নালা বিনষ্ট হয়। এতে প্রায় ৬ লাখ টাকার সরকারি ক্ষয়-ক্ষতি হয়েছে। এছাড়া ভূগর্ভস্থ নালার ক্ষতি হওয়ায় সেচ কাজ বাধাগ্রস্থ হচ্ছিল। এর প্রতিকার চেয়ে বিএডিসির সরকারি প্রকৌশলী উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট আবেদন করেন। এর প্রেক্ষিতে ৪ মে ইউএনওর নির্দেশে পৌর ইউনিয়ন ভূমি উপ-সহকারী জাহাঙ্গীর আলম বাদী হয়ে চারজনের বিরুদ্ধে থানায় একটি মামলা দায়ের করেন। পরে শনিবার রাতে কাউন্সিলর আবুল কালামকে গ্রেপ্তার করা হয়।

মামলার তদন্তকারী অফিসার রতন কুমার জানান, দায়েরকৃত মামলায় দুটি ধারায় আবুল কালামকে শৈলমারি এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে।

সিংড়া থানার অফিসার ইনচার্জ আবুল কালাম জানান, এই ঘটনায় চারজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

news24bd.tv/SHS

এই রকম আরও টপিক