পাঁচ বছর পর ফ্রান্স সফরে গেলেন শি 

পাঁচ বছর পর ফ্রান্স সফরে গেলেন শি 

অনলাইন ডেস্ক

পাঁচ বছর পর ইউরোপ সফরে গেলেন চীনা প্রেসিডেন্ট শি জিয়াওপিং। শি তার সফর শুরু করছেন ফ্রান্স থেকে। সঙ্গে আছেন তার স্ত্রী পেং লিইউয়ান। রোববার প্যারিসের ওরলি বিমানবন্দরে অবতরণ করেন।

তখন সেখানে গুড়িগুড়ি বৃষ্টি হচ্ছিল। সেখানে ছাতি মাথায় দিয়ে তাদেরকে অভ্যর্থনা জানান ফরাসী প্রধানমন্ত্রী গ্যাবরিয়েল আত্তাল।
ইলিসি প্রাসাদে রাষ্ট্রীয় ভোজ অনুষ্ঠানের পর সোমবার শি ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ভন ডার লেয়েনের সঙ্গে আলোচনা করবেন। মঙ্গলবার ম্যাক্রোর সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।
সে সময় ম্যাক্রোঁ শিকে আইরিনিস পার্বত্য এলাকায় বেড়াতে নিয়ে যাবেন।
তারপর তিনি সার্বিয়া ও হাঙ্গেরি যাবেন। প্যারিসে তিনি ইইউ-র কঠোর নীতির মুখে পড়তে পারেন।  তবে সার্বিয়া ও হাঙ্গেরিতে তিনি উষ্ণ অভ্যর্থনা পাবেন। কারণ, এই দুই দেশ রাশিয়ার প্রতি নরম নীতি নিয়ে চলতে চায়। ফ্রান্সের সরকারি সূত্র জানিয়েছে, রাশিয়া যাতে এই বিরোধ মেটানোর রাস্তায় আসে তার জন্য চীনকে চাপ দেবে ফ্রান্স।
তবে এই চাপে কতটা কাজ হবে তা নিয়ে সংশয় আছে। কারণ, গতবছর ফ্রান্সের অনুরোধে শি জিনপিং ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে দেখা করতে রাজি হন। কিন্তু তারপর কিছুই বদলায়নি।  
প্যারিসের ক্যাথলিক ইনস্টিটিউটের গবেষক এমানুয়েল লিনকট ডিডাব্লিউকে জানিয়েছেন, ''মাক্রোঁর সঙ্গে শি জিনপিংয়ের বৈঠক গুরুত্বপূর্ণ। কিন্তু মনে রাখতে হবে, এই মাসের শেষের দিকে রাশিয়ার প্রেসিডেন্ট চীন সফরে যাচ্ছেন। ফলে বেজিং তাদের অবস্থান থেকে সরবে বলে মনে হয় না। ''
তার মতে, ''আন্তর্জাতিক বিষয়ে শি জিনপিংয়ের অবস্থান বিন্দুমাত্র বদলের কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। '' সূত্র, ডয়েচে ভেলে ও আরব নিউজ।  

ফ্রান্স ও চীনের মধ্যে কুটনৈতিক সম্পর্ক স্থাপনের ৬০তম বার্ষিকী উপলক্ষে শি’র এ সফর অনুষ্ঠিত হচ্ছে। ফরাসী প্রেসিডেন্ট ইমামুয়েল ম্যাক্রোঁ শির সঙ্গে আলোচনায় ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সমর্থন না দেওয়ার জন্য চীনা নেতাকে সতর্ক করে দিবেন বলে ধারণা করা হচ্ছে।  
ইউক্রেন যুদ্ধে আমেরিকা ও ইউরোপ রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেন সরকারকে সহায়তা করছে। রাশিয়ার প্রতি চীনের সমর্থন নিয়ে তাদের মধ্যে উদ্বেগ রয়েছে। ১৪০ কোটি জনসংখার দেশ চীন এখন বিশ্বের অন্যতম সামরিক ও অর্থনৈতিক শক্তিধর দেশ।

news24bd.tv/ডিডি