সৌন্দর্য

আহসান হাবিব

সৌন্দর্য

আহসান হাবিব

আমি ঈর্ষা করি তাদের যাদের চেহারা সুন্দর। সে নারী হোক কিংবা পুরুষ। তবে পুরুষের প্রতি অবিমিশ্র ঈর্ষা আর সুন্দরী নারীদের প্রতি ঈর্ষার চেয়ে হতাশা বেশি জাগে। তখন আমার এই সুন্দরী নারীর বয়ফ্রেন্ডের প্রতি ঈর্ষা জাগে।

অর্থাৎ ভেবে দেখলাম নারী নয়, আমার যত ঈর্ষা সুন্দর পুরুষদের প্রতি।
এটা সম্ভবত আমার হীনমন্যতা।
হতে পারে, কিন্তু এটাই ঘটে।  
আবার যখন দেখি অসম্ভব সুন্দরী নারীর পাশে একজন কুৎসিত পুরুষ, তখন অবাক লাগে।
তখন সুন্দরী নারীটির প্রতি আমার করুণা হয়। হয়তো কুৎসিত পুরুষটি একজন জিনিয়াস, তাতে কি? দেখতে যদি ভাল না হয়, গুণ ধুয়ে পানি খাবো! গুণ অর্জন করা যায়, রূপ নয়।  
রূপ বা সৌন্দর্য- আমি দৈহিক সৌন্দর্যের কথাই বলছি- চোখকে, মনকে শান্তি দেয় আর গুণ বুদ্ধিবৃত্তির বিষয়, সে আনন্দ নানাভাবে পাওয়া যায়, গান শুনে, বই পড়ে, সিনেমা দেখে, পেইন্টিংস দেখে।
যে সৌন্দর্য দেখা মাত্র হৃদয়ে ঝড় তোলে, আমি তার অনুরাগী। খুঁজে সৌন্দর্য শনাক্ত করে তার প্রতি মুগ্ধ হওয়া আর হিমালয়ে ওঠা একই জিনিস।  

সৌন্দর্য থেকে অবিরল আনন্দ পেতে হলে, ভেবে দেখলাম, তাকে আপন করে পাওয়ার আকাঙ্ক্ষা পরিত্যাগ করতে হবে। একটি অনুপম সৌন্দর্য ক্লিশে হয়ে উঠবে যদি তাকে ঘন ঘন দেখতে পাওয়া যায় কিংবা তা নিজের ঘরের হয়ে ওঠে।  
এই ঘরের হয়ে ওঠা একটি সামাজিক ঘটনা। একজন সুন্দরী রমণী যখন কারো স্ত্রী হয়ে ওঠে, তখন সেই স্বামীটির কাছে সাধারণ হয়ে উঠতে শুরু করে। সৌন্দর্য ঠিকই থাকে কিন্তু এই যে তাকে সামাজিক কোন চুক্তির মাধ্যমে নিজের করে ফেলা গেলো, তখন সব আগ্রহ হারিয়ে গেলো। নইলে কেন ডায়ানার মত সুন্দরীর প্রতি চার্লস নামের একজন সাধারণ চেহারার মানুষ তাকে অবজ্ঞা করতে শুরু করে এবং সে এমন এক নারীর প্রেমে পড়ে, পরে বিয়েও করে, যার দিকে এক পলকও তাকিয়ে থাকা যায় না।
ডায়ানা অন্যের হোক কিংবা না, তার সৌন্দর্য কালজয়ী। তার দিকে তাকিয়ে মুগ্ধ হবে না এমন মানুষ পৃথিবীতে বিরল। আমি তাই সৌন্দর্যকে উপভোগ করতে চাই দেখে, তাকে আপন করে না পেয়ে। আমি তাই বিয়ে নয়, পছন্দ করি প্রেমকে। যতদিন প্রেম, ততদিন সৌন্দর্য অমলিন। কিন্তু প্রেমেরও সীমাবদ্ধতা আছে। সেও খুব কম সময়েই তার আকর্ষণ হারিয়ে ফেলে। অর্থাৎ প্রেমেও সৌন্দর্য একঘেয়ে উঠে।
তাহলে সৌন্দর্য উপভোগের সেরা উপায় কি?
কোন সম্পর্কে জড়িত না হওয়া। দূর থেকে দেখে তার সৌন্দর্যকে উপভোগ করা। যেমন আমি করি। নারীর সৌন্দর্য নিয়ে আমার মতে সেরা কথাটি বলেছিলেন পৃথিবীর অন্যতম সেরা সুন্দরী নারী মনিকা বেলুচ্চি। তিনি বলেছিলেন: মানুষ সবকিছুকে ক্ষমা করতে পারে, সৌন্দর্যকে নয়।  তিনি মানুষ বলতে পুরুষ বুঝিয়েছেন, সৌন্দর্য বলতে নারীর সৌন্দর্য।  

লেখক: চিকিৎসক ও কবি 

news24bd.tv/ডিডি
 

এই রকম আরও টপিক