আল জাজিরার কার্যালয়ে ইসরায়েলের তল্লাশি

আল জাজিরার অস্থায়ী কার্যালয়ে তল্লাশি চালিয়েছে ইসরায়েলি বাহিনী।

আল জাজিরার কার্যালয়ে ইসরায়েলের তল্লাশি

অনলাইন ডেস্ক

জেরুজালেমের একটি হোটেল কক্ষে অবস্থিত আল জাজিরার অস্থায়ী কার্যালয়ে তল্লাশি চালিয়েছে ইসরায়েলি বাহিনী। রোববার (৫ মে) চ্যানেলটির স্থানীয় কার্যক্রম বন্ধ করার ঘোষণা দেয়ার কয়েক ঘণ্টা পরেই এই তল্লাশি চালানো হয় বলে ইসরায়েলের একজন কর্মকর্তা এবং আল জাজিরার একজন সূত্র রয়টার্সকে জানিয়েছেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত ভিডিওতে দেখা যায়, পূর্ব জেরুজালেমে অবস্থিত হোটেলটির কক্ষে অস্থায়ী কার্যালয় স্থাপন করেছিলো আল জাজিরার। সাদা পোশাকের ইসরায়েলি কর্মকর্তাদেরকে কক্ষটিতে ঢুকে ক্যামেরা ও যন্ত্রপাতি ভাঙচুর করতে দেখা যায়।

এদিকে, যতোদিন গাজায় যুদ্ধ চলবে ততোদিন আল জাজিরা বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। জাতীয় নিরাপত্তার স্বার্থে এই সিদ্ধান্ত নেয়ার কথা জানান তিনি।

ইসরায়েলের সিদ্ধান্তকে অপরাধ হিসেবে গণ্য করে আল জাজিরা জানায়, আল জাজিরা ইসরায়েলের নিরাপত্তায় বিঘ্ন ঘটাচ্ছে এমন মন্তব্য এক ভয়ঙ্কর মিথ্যা এবং এই কথার মধ্য দিয়ে আল জাজিরার সাংবাদিকদের জীবন হুমকির মুখে ফেলা হচ্ছে।

ইসরায়েলের সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছে আল জাজিরা।

গাজায় যুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েলের তীব্র সমালোচনা করে এসেছে চ্যানেলটি।

ইসরায়েলি মন্ত্রীসভায় আল জাজিরা বন্ধের পক্ষে ভোটগ্রহণ শেষে সামাজিক যোগাযোগমাধ্যমে নেতানিয়াহু লিখেন, শীঘ্রই উত্তেজনা সৃষ্টিকারী চ্যানেল আল জাজিরা বন্ধ করা হবে।

এই সিদ্ধান্তের ফলে ইসরায়েল আল জাজিরার কার্যালয় বন্ধ করে দিতে যাচ্ছে। পাশাপাশি, অনুষ্ঠান সম্প্রচারের যন্ত্রপাতি জব্দ, স্যাটেলাইট ও ক্যাবল কোম্পানিগুলো থেকে চ্যানেলটিকে বিচ্ছিন্ন করা এবং এর ওয়েবসাইট বন্ধ করার মতো পদক্ষেপ নিতে যাচ্ছে ইসরায়েল সরকার।

ইসরায়েল সরকারের সিদ্ধান্তের পরপরই দেশটিতে আল জাজিরার সম্প্রচার বন্ধ করে দেয়া হয়।

এই প্রসঙ্গে আল জাজিরার মালিকানার দায়িত্বে থাকা কাতার সরকার এখনও কোনো মন্তব্য করেনি।

news24bd.tv/ab