৫ মে এক অসামান্য দিন

কার্ল মার্ক্স ও প্রীতিলতা ওয়াদ্দেদার

কাবেরী গায়েনের পোস্ট

৫ মে এক অসামান্য দিন

অনলাইন ডেস্ক

বিশ্বখ্যাত জার্মান দার্শনিক, অর্থনীতিবিদ, ইতিহাসবেত্তা, সমাজ বিজ্ঞানী, রাজনৈতিক তাত্ত্বিক, সমাজতান্ত্রিক বিপ্লবী কার্ল মার্ক্সের জন্ম ১৮১৮ সালের ৫ মে। শ্রেণি সংগ্রাম, সামাজ পরিবর্তন, অর্থনীতি আর রাজনৈতিক পরিবর্তনের কথা চিন্তা করলে প্রধান্যে উঠে আসে তার দর্শন। এ দিন জন্মগ্রহণ করেন ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম পুরোধা প্রীতিলতা ওয়াদ্দেদার।  

জন্মদিনে তাদের দুজনকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ড. কাবেরী গায়েন।

  

তিনি লেখেন, আজ কার্ল মার্ক্সের জন্মদিন। আজ প্রীতিলতা ওয়াদ্দেদারের জন্মদিন। পৃথিবীর চিন্তা কাঠামো পাল্টে দেওয়া মনীষী মার্ক্স। ভারতের সাম্রাজ্যবাদ বিরোধী আন্দোলনে আত্মাহুতি দেওয়া বিপ্লবী নারী প্রীতিলতা।

একজনের কাজের ভলিউমের দিকে হাঁ করে তাকিয়ে দেখি। অন্যজনকে ভালোবাসায় নিজের মনে হয়।

তিনি লেখেন, এক জীবনে দুইজনের কাজ আর সংকল্প সম্পর্কে জেনেছি সেজন্য পরিবার ও প্রতিবেশের কাছে কৃতজ্ঞতা। আমাদের স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে ওনাদের সম্পর্কে কিছু পড়িনি। কী আমরা শিখি তাহলে স্কুল-কলেজ থেকে! অথচ জামার ঝুল আর স্কার্ফের দৈর্ঘ্য কতোটা হবে আমার স্কুলেই সেটা শিখেছি খুব কদর্য অভিজ্ঞতার মধ্য দিয়ে। মার্ক্সের শ্রেণিচিন্তা আর প্রীতিলতার দেশপ্রেম- এই দুই ঘরানার চিন্তা-চেতনা যা এক-আধটু চুঁইয়ে পড়ে মনে ঢুকেছে, তাই নিয়েই পথ চলা। নাহলে এই পৃথিবীর পরিচয় আমার কাছে কেমন হত জানি না।  

তিনি লেখেন, এক জীবনেই জাতীয়তা এবং আন্তর্জাতিকতা ভালোবাসতে শেখার কারিগর এই দু’জন। অনেকেই বলবেন এই দুইকে একসাথে ভালোবাসা বড় গোলমেলে ব্যাপার। সেই গোলমাল আমার আছে অস্বীকার করতে পারি না।

‘৫ মে এক অসামান্য দিন। মানুষের প্রতিভা এবং আত্মত্যাগ কত বড় হতে পারে, মানুষ প্রত্যয়টা কত বড় হতে পারে, সেই নিয়ে ভাবার দিন আমার মতো অলসের। দুপুর রোদে ঘাম ঝরাচ্ছেন যারা, তাতানো সূর্যের নিচে, কার্ল মার্ক্সের ভলিউম ভলিউম কাজের নির্যাস তাদের হয়ে কথা বলবে না কি মার্কিন মুলুকের পন্ডিতেরাও মার্ক্সকে মহান মনে করেন সেই তৃপ্তির ঢেকুর তুলে শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে প্রভাবহীন সেমিনার হবে সেটাই প্রশ্ন। প্রীতিলতার প্রতি খুব বেশি প্রীতি আমরা দেখাতে পারিনি কোনোদিন, সে অন্য রাজনীতি। আজ থাক। ’

news24bd.tv/আইএএম

সম্পর্কিত খবর