গরমের অস্বস্তি মোকাবিলা করতে ১০ খাবার

ডাব গরমে খুব উপকারি

গরমের অস্বস্তি মোকাবিলা করতে ১০ খাবার

পানি: সারা দিনে ১০-১২ গ্লাস বিশুদ্ধ পানি পান করুন। পাশাপাশি লেবু বা ফলের শরবত খেতে পারেন। ডাবের পানিও খাওয়া যেতে পারে। এসব পানীয় খুব সহজেই শরীরের পানির চাহিদা পূরণ করবে।

ডাবের পানি ও ফলের শরবত খেলে পানির পাশাপাশি প্রয়োজনীয় খনিজ লবণের চাহিদাও পূরণ হবে। ঘরে তৈরি স্যালাইনও পানির চাহিদা পূরণে সাহায্য করবে।
বাঙ্গি : একটি খুবই পুষ্টিকর একটি ফল যা খুবই সহজলভ্য এবং দামেও তুলনামূলক সস্তা। শরীর ঠাণ্ডা রাখতে বাঙ্গির তুলনা নেই।
বাঙ্গিতে রয়েছে প্রচুর পটাশিয়াম ও মিনারেল। তাই গরমে বাঙ্গি খেলে শরীরের গরমভাব দূর হয়ে যাবে। তাছাড়া নিয়মিত বাঙ্গির শরবত খেলে খাবারে অরুচি, অনিদ্রা, আলসার ও অ্যাসিডিটি দূর হয়।
আখের গুড়:আখের গুড়ের চাহিদা শীতকালে পিঠা বানাতে ব্যবহার হলেও গরমে এটার উপকারিতা অনেক। আখের গুড় দিয়ে শরবত পান করলে শরীর শীতল থাকে। তাছাড়া আখে রয়েছে ফ্রুকটোজ ও গ্লুকোজ রয়েছে। যা আমাদের শরীরের তাপমাত্রা কমাতে কার্যকর।
ডাবের পানি: গরমে ডাবের পানি নিমিষেই শরীরে চাঙ্গা ভাব নিয়ে আসে। ডাবের পানিতে পর্যাপ্ত পরিমাণ পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম রয়েছে। যা আপনার শরীরকে সতেজ করতে দারুণ কার্যকর। এক কাপ ডাবের পানিতে থাকে ৬০ ক্যালোরি, ১৫ গ্রাম কার্বোহাইড্রেট, ৮ গ্রাম চিনি এবং পর্যাপ্ত পটাসিয়াম থাকে। তাছাড়া ডাবের পানির ৯৪ শতাংশই পানি।

সবজি: ফুলকপি, বাঁধাকপি, গাজর, লাউ, পেঁপে ও পালংশাকে পানির পরিমাণ ৯০ শতাংশের বেশি থাকে। পানিশূন্যতা দূর করতে এই খাবারগুলো খাদ্যতালিকায় রাখুন।
স্যুপ: বিভিন্ন প্রকার সবজি ও মুরগির মাংস দিয়ে স্যুপ রান্না করে খেতে পারেন। সবজি ও মুরগির মাংস দুটিই সহজপাচ্য। এগুলোয় পানির পরিমাণ বেশি থাকায় (প্রায় ৯২ শতাংশ) পানিশূন্যতাও দূর করে।
শসা: শসার প্রায় ৯৬ শতাংশই পানি। তাই এ গরমে প্রতি বেলায় সালাদ হিসেবে শসা রাখুন। সালাদে শসার সঙ্গে লেটুসপাতাও রাখতে পারেন। লেটুসপাতায়ও ৯৬ শতাংশ পানি থাকে। শসার জুস করেও খেতে পারেন। স্ন্যাকস হিসেবেও নাশতায় শসা যোগ করা যায়। এতে সহজেই শরীর ও মনে সতেজ ভাব আসে।
টমেটো: টমেটোর প্রায় ৯৪ শতাংশ পানি। সালাদ, স্যুপ, জুসসহ বিভিন্নভাবে টমেটো খাওয়া যেতে পারে। টমেটোর তরকারিও পানির চাহিদা পূরণে সহায়ক। নিয়মিত টমেটো খেলে পানির পাশাপাশি শরীরের প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ লবণের চাহিদাও পূরণ হয়।
দই: দই হলো প্রোবায়োটিক–সমৃদ্ধ খাবার। এতে প্রোটিন ও ক্যালসিয়ামের পাশাপাশি ৮৮ শতাংশ পানি থাকে, যা এ গরমে পানিশূন্যতা দূর করার পাশাপাশি পেট ঠান্ডা রাখে, হজমেও সাহায্য করে।
আম : আমে প্রচুর ক্যালোরি থাকে। উপকারী এই ফলে আছে ভিটামিন এ এবং সি, ফাইবার, সোডিয়ামসহ ২০টিরও বেশি খনিজ। নিয়মিত আম খেলে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা। এটি হৃদরোগ, ডায়াবেটিস, স্থুলতা ইত্যাদি সমস্যা প্রতিরোধেও সাহায্য করে। আমের প্রায় ৮৮ শতাংশই পানি। যে কারণে গরমে আম খেলে পানিশূন্যতা দূর হয় অনেকটাই।

news24bd.tv/ডিডি
 

এই রকম আরও টপিক