যুদ্ধবিরতির চুক্তিতে রাজি হয়েছে হামাস

যুদ্ধবিরতির চুক্তিতে রাজি হয়েছে হামাস

যুদ্ধবিরতির চুক্তিতে রাজি হয়েছে হামাস

অনলাইন ডেস্ক

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব গ্রহণ করেছে ফিলিস্তিনি মুক্তিকামী সংগঠন হামাস। প্রস্তাব মেনে নেওয়ার বিষয়টি মিশর এবং কাতারের মধ্যস্থতাকারীদের জানিয়েছেন সংগঠনটির প্রধান ইসমাইল হানিয়া। তবে এ বিষয়ে ইসরায়েলের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। খবর আল জাজিরা।

চুক্তিতে রাজি হওয়ার বিষয়ে বিবৃতি দিয়েছে হামাস। এতে বলা হয়, হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানিকে ফোন করে জানিয়েছেন হামাস যুদ্ধবিরতির চুক্তির প্রস্তাব অনুমোদন করেছে। মিসরের গোয়েন্দাবিষয়ক মন্ত্রী আব্বাস কামালকেও ফোনে একই কথা জানিয়েছেন ইসমাইল হানিয়া।

হামাসের একজন কর্মকর্তা আল জাজিরাকে বলেছেন, ‘এখন বল ইসরায়েলের কোর্টে।

সেখানেই যুদ্ধবিরতি কার্যকরের বিষয়টি ঝুলে আছে। ’

ইসরায়েলি সংবাদমাধ্যম চ্যানেল-১২ এক প্রতিবেদনে বলেছে, মধ্যস্থতাকারীদের কাছ থেকে হামাসের প্রতিক্রিয়া পেয়েছে ইসরায়েল। এটি এখন তারা খতিয়ে দেখছে। পরে আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া জানাবে।

এদিকে যুদ্ধবিরতিতে হামাস রাজি হওয়ার খবরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন গাজার বাসিন্দারা।

রাফাহ থেকে গাজার এক বাসিন্দা আল জাজিরাকে বলেন, ‘আমরা আশা করি আল্লাহ এটি সহজ করবেন। আমরা আমাদের বাড়ি ফিরে যেতে পারবো। ’

আরেক ফিলিস্তিনি বলেন, ‘যারা আমাদের পাশে দাঁড়িয়েছেন এবং গাজার পাশে দাঁড়িয়েছেন, আমরা তাদের সবাইকে ধন্যবাদ জানাতে চাই। ’

আরেকজন বলেন, ‘আমরা অবশ্যই ইসরায়েলি দখলদারিত্ব থেকে স্বাধীনতা পেতে চাই। পশ্চিম তীরে আগ্রাসন বন্ধ চাই। আমরা একটি রাজনৈতিক সমাধান চাই, শুধু সামরিক সমাধান নয়। ’

news24bd.tv/aa