ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রিতে বিলম্ব করছে যুক্তরাষ্ট্র

ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রির ক্ষেত্রে যুক্তরাষ্ট্র বিলম্ব করেছে।

ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রিতে বিলম্ব করছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

গাজায় যুদ্ধ চলাকালীন সময়ে ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রির ক্ষেত্রে যুক্তরাষ্ট্র বিলম্ব করেছে বলে জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল। ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রির অনুমোদন দেয়ায় বাইডেন সরকারের তীব্র সমালোচনার মাঝেই এমন সিদ্ধান্ত নিয়েছে মার্কিন সরকার। খবর আল জাজিরার।

মার্কিন আইন অনুযায়ী, বিদেশি কোনো রাষ্ট্রের কাছে অস্ত্র বিক্রির বিষয়ে কংগ্রেসকে অবহিত করতে হয়।

২৬০ মিলিয়ন ডলারের এই অস্ত্র বিক্রির চুক্তির বিষয়ে কংগ্রেসকে জানুয়ারিতে প্রথম জানানো হলেও বাইডেন সরকার এই চুক্তি এখনও কার্যকর করেনি। চুক্তি পরবর্তী পদক্ষেপ গ্রহণ না করায় অস্ত্র বিক্রি স্থগিত রয়েছে বলে জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

ওয়াল স্ট্রিট জার্নালকে অস্ত্র বিক্রির বিষয়ে জ্ঞাত একজন মারক্কিন সরকারের কর্মকর্তা জানান, যুদ্ধকালিন সময়ে ইসরায়েলের জন্য এটি খুবই অস্বাভাবিক একটি ঘটনা। তবে দেরি হওয়ার কারণ সম্পর্কে আমি কিছু জানি না।

মার্কিন অস্ত্র বিক্রির বিষয়ে অভিজ্ঞ সেথ বাইন্ডার জানান, যদি অস্ত্র বিক্রিতে বিলম্ব করার সিদ্ধান্তটি ইচ্ছাকৃত হয় তবে গাজায় যুদ্ধ শুরুর পর থেকে এই প্রথম এমন হলো।

অস্ত্র বিক্রিতে দেরি করার এই ঘটনা এমন সময়ে ঘটলো যখন ইসরায়েলকে মার্কিন সরকারের অস্ত্র সরবরাহের বিরুদ্ধে সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে বিশ্ববিদ্যালয়গুলোতে প্রতিবাদ চলছে। পাশাপাশি, আর মাত্র কয়েক মাস পরেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। রয়টার্সের এক মতামত জরিপ বলছে, অংশগ্রহণকারীদের ৫৬ শতাংশ যারা নিজেদেরকে ডেমোক্র্যাট বলে দাবি করেছেন তারা বলেছেন যে ইসরায়েলকে অস্ত্র দেয় এমন সরকারকে তারা ভোট দেবেন না।

অস্ত্র বিক্রিতে দেরি করার বিষয়ে এক প্রশ্নের জবাবে হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন কিরবি কোন মন্তব্য করতে রাজি হননি। তবে তিনি সাংবাদিকদের জানান, ইসরায়েলের প্রতি আমাদের প্রতিশ্রুতি খুবই মজবুত। রাফায় অভিযানের বিষয়ে আমাদের অবস্থানের কোন পরিবর্তন হয়নি।  

হোয়াইট হাউজ জানায়, সোমবার (৬ মে) ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সাথে ফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এসময় তিনি রাফায় ইসরায়েলি অভিযানের বিপক্ষে অবস্থান গ্রহণ করেন।

ইসরায়েলের যুদ্ধবিরতি চুক্তিতে হামাসের সম্মত হওয়ার মাত্র কয়েক ঘণ্টা পরেই ইসরায়েলি বাহিনী রাফা সীমান্তকে দখলে নিয়ে নেয়।

news24bd.tv/ab