প্রাচীন গির্জা মসজিদে রূপান্তর

প্রাচীন গির্জা হলো মসজিদ, খুলে দেওয়া হলো মুসল্লিদের জন্য

প্রাচীন গির্জা মসজিদে রূপান্তর

অনলাইন ডেস্ক

তুরস্কের ইস্তাম্বুলে অর্থোডক্সের একটি প্রাচীন গির্জাকে মসজিদে রূপান্তর করে  সোমবার তা মুসল্লিদের জন্য খুলে দেওয়া হয়েছে। চার বছর আগে গির্জাটিকে মসজিদে রূপান্তর করা নির্দেশ দিয়েছিলেন তুর্কি প্রেসিডেন্ট রিসেফ তাইয়্যোপ এরদোয়ান।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজ জানিয়েছে, মসজিদে রূপান্তর করার পর এটির নাম দেওয়া হয়েছে ‘করিয়ে মসজিদ’। এটি মূলত বাইজেন্টাইন সাম্রাজের একটি গির্জা।

আজ সোমবার আঙ্কারায় অবস্থিত প্রেসিডেন্ট ভবন থেকে এক অনুষ্ঠানের মাধ্যমে মসজিদটি নামাজের জন্য খুলে দেন প্রেসিডেন্ট এরদোয়ান।

এর আগেও আয়া সোফিয়া নামের একটি প্রাচীন গির্জাকেও মসজিদে রূাপান্তর করা হয়েছে এরদোয়ানের নির্দেশে। প্রথমে গির্জাটিকে মসজিদ বানিয়ে ‘জাদুঘর’ করার ঘোষণা দেওয়া হয়। এরপর তা আবারও মসজিদে রূপান্তর করা হয়।

কারিয়ে মসজিদের ক্ষেত্রেও একই পদ্ধতি অনুসরণ করা হয়েছে। প্রথমে এটিকে গির্জা থেকে মসজিদে রূপান্তর করা হয়। এরপর জাদুঘর করার ঘোষণা দেওয়া হয়। পরে গতকাল তা আবারও মসজিদে রূপান্তর করা হয়।

বার্তা সংস্থা এএফপি ওই মসজিদের একটি ছবি প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে, মুসল্লিরা নামাজের জন্য মসজিদের দিকে এগিয়ে যাচ্ছেন এবং মসজিদের সামনে তুর্কি পতাকা উড়ছে।

news24bd.tv/aa