আধুনিক যুগের ‘সম্রাট’ পুতিনের নতুন যাত্রা

রেড কার্পেটে পুতিন

আধুনিক যুগের ‘সম্রাট’ পুতিনের নতুন যাত্রা

অনলাইন ডেস্ক

পঞ্চমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর আজ মঙ্গলবার (৭ মে) পুনরায় শপথ গ্রহণ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শপথ অনুষ্ঠানে তিনি বলেছেন, রাশিয়া বর্তমানে যে কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে সেই পরিস্থিতি কাটিয়ে উঠবে এবং বিজয়ীর বেশে তাদের উত্তরণ ঘটবে।

তিনি বলেছেন, গৌরবের সঙ্গে আমরা এই কঠিন সময় পার করব এবং আরও শক্তিশালী হব। আমরা এক ও মহান একটি জাতি।

আমরা একসঙ্গে সব বাধা অতিক্রম করব, যা পরিকল্পনা করেছি তা অর্জন করব এবং একসঙ্গে বিজয়ী হব।

মঙ্গলবার পুতিন গ্র্যান্ড ক্রেমলিন প্রাসাদের মধ্য দিয়ে সেন্ট অ্যান্ড্রু থ্রোন হলে দীর্ঘ পদযাত্রা করেন। সেখানে আগামী ছয় বছরের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়ে এসব কথা বলেন।

বর্তমান সময়ে রেড কার্পেটের পথটা পুতিনের হয়তো চেনা ছিল।

কিন্তু ২০০০ সালের মে মাসে প্রেসিডেন্ট পুতিনের প্রথম অভিষেক অনুষ্ঠানের পর সময় পরিক্রমায় অনেক কিছুই বদলে গেছে। সে সময় প্রেসিডেন্ট পুতিন 'গণতন্ত্র সংরক্ষণ ও উন্নয়ন' এবং 'রাশিয়ার যত্ন নেওয়ার' প্রতিশ্রুতি দিয়েছিলেন।

সেই পুতিন চব্বিশ বছর পর ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করছেন; যে যুদ্ধে রাশিয়া ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে। দেশে গণতন্ত্র বিকাশের পরিবর্তে প্রেসিডেন্ট পুতিন তা সংকুচিত করেছেন: সমালোচকদের জেলে ঢোকাচ্ছেন, নিজের ক্ষমতার ওপর নিয়ন্ত্রণ ধরে রাখতে তিনি সব কিছু করছেন।

হোয়াইট হাউসের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ফিওনা হিল বলেন, পুতিন এখন নিজেকে ভ্লাদিমির দ্য গ্রেট, রাশিয়ার সম্রাট মনে করেন। আমরা যদি তার ক্ষমতার প্রথম দুই মেয়াদের দিকে ফিরে থাকায় তবে আমরা দেখবো, তিনি দেশকে রাজনৈতিকভাবে স্থিতিশীল করেছেন তবে তিনি দেশকে আবার স্বেচ্ছাচারী করেও তুলেছেন। রাশিয়ার অর্থনীতি এবং দেশটির ক্ষমতা কাঠামো ইতিহাসের আগের যে কোনও সময়ের চেয়ে ভালো করছিলো।

তিনি বলেন, ১০ বছর আগে ক্রিমিয়া দখলের সময় থেকে ইউক্রেন যুদ্ধ নাটকীয়ভাবে সেই গতিপথ বদলে দিয়েছে। তিনি নিজেকে বাস্তববাদী না হয়ে সাম্রাজ্যবাদী বানিয়ে ফেলেছেন।

এটা ভাবতে অবাক লাগে যে, ভ্লাদিমির পুতিন প্রথম ক্ষমতায় আসার পর থেকে আমেরিকা পাঁচজন ভিন্ন ভিন্ন প্রেসিডেন্টের মধ্য দিয়ে গেছে এবং ব্রিটেনে সাতজন প্রধানমন্ত্রী হয়েছে।

প্রায় সিকি শতাব্দী রাশিয়া চালানোর পর পুতিন নিশ্চিতভাবেই নিজের ছাপ রেখেছেন। অতীতে, লোকেরা খুব কমই "ব্রেজনেভিজম", "গর্বাচেভিজম" বা "ইয়েলৎসিনিজম" সম্পর্কে কথা বলত। কিন্তু পুতিনবাদ: এটা একটা ব্যাপার।

A mural of Vladimir Putin in the town of Kashira, 70 miles from Moscow

কার্নেগি ইউরেশিয়া রাশিয়া সেন্টারের সিনিয়র ফেলো আন্দ্রেই কোলেসনিকভ বলেন, 'আমাদের ইতিহাসে আরও একটি মতবাদ রয়েছে: স্ট্যালিনবাদ। আমি বলব পুতিনবাদ স্ট্যালিনবাদের আরও একটি অবতার। তিনি (সাবেক সোভিয়েত স্বৈরশাসক) স্ট্যালিনের মতো আচরণ করেন। স্ট্যালিনের সময়ের মতোই তাঁর ক্ষমতাও একক ব্যক্তিগত। তিনি অনেক রাজনৈতিক দমন-পীড়ন চালাতে পছন্দ করেন। আর স্ট্যালিনের মতো তিনিও শেষ পর্যন্ত নিজেকে ক্ষমতায় রাখতে প্রস্তুত।

পশ্চিমাদের জন্য চ্যালেঞ্জ হচ্ছে, রাশিয়ার মাহাত্ম্য পুনরুদ্ধারে দৃঢ়প্রতিজ্ঞ একজন ক্রমবর্ধমান কর্তৃত্ববাদী রুশ নেতাকে কীভাবে মোকাবেলা করা যায়; তা হলো আধুনিক যুগের সম্রাটকে(পুতিন) পরমাণু অস্ত্র দিয়ে।

ফিওনা হিল বিশ্বাস করেন, পারমাণবিক অস্ত্র ইস্যুতে, আমরা অনেক কিছু করতে পারি। তিনি বলেন, চীন, ভারত, জাপানের মতো কিছু দেশ ঘাবড়ে গেছে যখন পুতিন ইউক্রেনে পরমাণু অস্ত্রের বিষয়ে হুমকি দিয়েছেন। পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিষয়ে আমরা একটি আন্তর্জাতিক কাঠামো তৈরি করে রাশিয়ার উপর সংযম প্রয়োগের ব্যবস্থা করতে পারি।

তিনি বলেন, ভ্লাদিমির পুতিনকে আমরা কীভাবে মোকাবেলা করতে পারি তার জন্য সম্ভবত এটি একটি মডেল, যিনি অনেক ক্ষেত্রে দুর্বৃত্ত নেতার মতো। তিনি যে ধরনের পদক্ষেপ নিতে চান তার জন্য আমাদের আরও সীমাবদ্ধ পরিবেশ তৈরি করতে হবে।

গত মার্চের প্রেসিডেন্ট নির্বাচনে আনুষ্ঠানিকভাবে ৮৭ শতাংশের বেশি ভোট পেয়েছেন ভ্লাদিমির পুতিন। তবে, তিনি এমন একটি প্রতিযোগিতায় কোনও গুরুতর চ্যালেঞ্জের মুখোমুখি হননি যা ব্যাপকভাবে অবাধ বা ন্যায্য হিসাবে দেখা যায় না। তাহলে জোসেফ স্ট্যালিনের পর ক্রেমলিনের সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতায় থাকা নেতাকে রাশিয়ানরা কীভাবে দেখে?

তা জানার জন্য আমি মস্কো থেকে ৭০ মাইল দূরে কাশিরা শহরে যাই। এখানে একটি বিশাল পুতিনের প্রতিকৃতি, একটি বিশাল ম্যুরাল, একটি অ্যাপার্টমেন্ট ব্লকের পুরো দিক নিয়ে যায়।  কাশিরায় শহরে বড় ভ্লাদিমির আপনাকে সবসময় দেখছে।

রাস্তার ধারে ফুল বিক্রি করা পেনশনভোগী ভ্যালেন্টিনা বলেন, 'আমি তাকে পছন্দ করি। পুতিনের ভালো ধারণা আছে এবং তিনি মানুষের জন্য অনেক কিছু করেন। এটা ঠিক যে, আমাদের পেনশন বড় নয়। কিন্তু তিনি একবারে সব ঠিক করতে পারবেন না। তিনি প্রায় ২৫ বছর ধরে আছেন, আমি উল্লেখ করি।

ভ্যালেন্টিনার জবাব, কিন্তু আমরা জানি না এরপর কে আসবেন (যদি পুতিন চলে যান)।

পুতিনের ম্যুরালের পাশ দিয়ে হেঁটে যাওয়া ভিক্টোরিয়া বলেন, রাশিয়ায় আমরা সবাই একইভাবে চিন্তা করব বলে আশা করা হচ্ছে।

Valentina
ভ্যালেন্টিনা

তিনি বলেন, 'আমি যদি পুতিনের বিরুদ্ধে কিছু বলি, আমার স্বামী বলে, তুমি আবার পুতিনের সমালোচনা কর, আমিও তোমাকে ডিভোর্স দেব। সে তার জন্য পাগল। তিনি বলেন, পুতিন না থাকলে এখানকার জীবন ১৯৯০-এর দশকের মতোই কঠিন হতো।

যখন আমি আরেকজন পথচারী আলেকজান্ডারকে জিজ্ঞেস করি তিনি প্রেসিডেন্ট সম্পর্কে কী ভাবেন, তিনি উত্তর দেন: এখন মতামত প্রকাশ করা বিপজ্জনক হতে পারে। নো কমেন্ট।

আমি যাদের সাথে কথা বলেছি তাদের বেশিরভাগই বলেছেন যে তারা এখন এটি লক্ষ্য না করেই পুতিনের প্রতিকৃতির পাশ দিয়ে হেঁটে যাচ্ছেন। তারা এতে অভ্যস্ত। ঠিক যেমন তারা রাশিয়া চালাতে অভ্যস্ত হয়ে উঠেছে এবং ক্রেমলিনে পরিবর্তনের কোনও আসন্ন সম্ভাবনা নেই।

তিনি বলেন, 'আমি যদি পুতিনের বিরুদ্ধে কিছু বলি, আমার স্বামী বলে, তুমি আবার পুতিনের সমালোচনা কর, আমিও তোমাকে ডিভোর্স দেব। সে তার জন্য পাগল। তিনি বলেন, পুতিন না থাকলে এখানকার জীবন ১৯৯০-এর দশকের মতোই কঠিন হতো।

যখন আমি আরেকজন পথচারী আলেকজান্ডারকে জিজ্ঞেস করি তিনি প্রেসিডেন্ট সম্পর্কে কী ভাবেন, তিনি উত্তর দেন: "এখন মতামত প্রকাশ করা বিপজ্জনক হতে পারে। নো কমেন্ট।

আমি যাদের সাথে কথা বলেছি তাদের বেশিরভাগই বলেছেন যে তারা এখন এটি লক্ষ্য না করেই পুতিনের প্রতিকৃতির পাশ দিয়ে হেঁটে যাচ্ছেন। তারা এতে অভ্যস্ত।

ঠিক যেমন তারা রাশিয়া চালাতে অভ্যস্ত হয়ে উঠেছে এবং ক্রেমলিনে পরিবর্তনের কোনও আসন্ন সম্ভাবনা নেই।

সুত্র: বিবিসি

news24bd.tv/aa