এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) ক্রমশ মানুষের জায়গা দখল করছে

এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) ক্রমশ মানুষের জায়গা দখল করছে

অনলাইন ডেস্ক

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ক্রমশ মানুষের জায়গা দখল করছে। বিভিন্ন প্রতিষ্ঠানে তারা মানুষের মতেই কাজ করছে। স্ট্যানফোর্ডের গবেষকদের সাম্প্রতিক এক প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে। গবেষকেরা বলেছেন,  এআই মডেল প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো হয়তো ইতিমধ্যে আর্টিফিশিয়াল জেনারেল ইন্টেলিজেন্সের (এজিআই) প্রাথমিক ধাপের স্তর পেরিয়ে গেছে।


স্ট্যানফোর্ড ইনস্টিটিউট ফর হিউম্যান-সেন্টার্ড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের করা ‘এআই ইনডেক্স ২০২৩’ অনুসারে, ২০২৩ সালে এআই প্রযুক্তির ফাউন্ডেশন মডেল প্রকাশ উল্লেখযোগ্যভাবে বেড়ে গেছে।
সূত্র : হ্যালো ম্যাগাজিন ও  ফার্স্টপোস্ট
গবেষকরাবলেন, এজিআই হচ্ছে এমন একটি সীমা, যেখানে কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের সমকক্ষ হয়ে উঠবে বা মানুষের বুদ্ধিমত্তাকে ছাড়িয়ে যাবে। তাই বিভিন্ন প্রযুক্তিপ্রতিষ্ঠানের প্রধান লক্ষ্য এজিআই অর্জন।
গবেষকেরা বলছেন, এআই নিয়ে প্রযুক্তি বিশ্লেষকেদের নানা সতর্কতা সত্ত্বেও এ ক্ষেত্রের প্রতিষ্ঠানগুলো নতুন এই প্রযুক্তি নিয়ে প্রতিযোগিতা করছে এবং এজিআই অর্জনে একে শক্তিশালী করে তুলছে।

গত বছর ১৪৯টি মডেল প্রকাশ করা হয়েছে। যা ২০২২ সালের তুলনায় এআই মডেল বেড়েছে। এসব মডেলের অধিকাংশ  ওপেন সোর্স বা সবার জন্য উন্মুক্ত। যে কেউ তাদের কার্যক্ষমতা দেখতে পারবে। যাছাই বছাই করতে পারবে।  

news24bd.tv/ডিডি

এই রকম আরও টপিক