তাইওয়ান প্রণালীতে যুদ্ধজাহাজ পাঠালো যুক্তরাষ্ট্র

তাইওয়ান প্রণালীতে যুদ্ধজাহাজ প্রেরণ করেছে যুক্তরাষ্ট্র।

তাইওয়ান প্রণালীতে যুদ্ধজাহাজ পাঠালো যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

তাইওয়ান প্রণালীতে যুদ্ধজাহাজ প্রেরণ করেছে যুক্তরাষ্ট্র। তাইওয়ানের নবনির্বাচিত প্রেসিডেন্টের শপথ গ্রহণের মাত্র দুই সপ্তাহ আগে এমন সিদ্ধান্তকে চীনের বিরুদ্ধে সংঘাতের উস্কানি হিসেবে দেখছেন বিশ্লেষকরা। খবর রয়টার্সের।

গণতান্ত্রিকভাবে পরিচালিত তাইওয়ানের সার্বভৌমত্বের ওপর অধিকার দাবি করে আসছে চীন।

পাশাপাশি, তাইওয়ান প্রণালীকেও নিজেদের দখলে রাখতে চায় তারা। এই প্রণালী নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের মাঝে বিরোধ রয়েছে, এবং আন্তর্জাতিক জলসীমা হিসেবেই প্রণালীটি সর্বত্র পরিচিত।

মাসে একবার প্রণালীটি দিয়ে মার্কিন যুদ্ধজাহাজ ও নৌবাহিনীর বিমানবহর অতিক্রম করে থাকে। তবে এবারের যুদ্ধজাহাজ প্রেরণকে স্পর্শকাতর ভাবা হচ্ছে, কারণ ২০ মে তাইওয়ানের নবনির্বাচিত প্রেসিডেন্ট লাই চিং তে শপথ গ্রহণ করবেন।

লাই’কে একজন ভয়ানক বিচ্ছিন্নতাবাদী হিসেবে আখ্যা দিয়েছে চীন সরকার।

মার্কিন নৌবাহিনীর সপ্তম নৌবহর বুধবার (৮ মে) জানায়, ইউএসএস হ্যালসি নামের একটি ক্ষেপণাস্ত্র বিধ্বংসী রণতরী তাইওয়ান প্রণালীতে নিয়মমাফিক টহল দিচ্ছে। রণতরীটি এমন একটি এলাকায় আছে যেখানে আন্তর্জাতিক আইন অনুযায়ী নৌ চলাচলের অনুমতি স্বাধীনতা রয়েছে।

চীনের সামরিক বাহিনী মার্কিন রণতরী প্রেরণকে জনগণকে প্রতারিত করার প্রচেষ্টা হিসেবে উল্লেখ করে আইন অনুযায়ী রণতরীটির ওপরে নজরদারী ও পরিস্থিতি নিয়ন্ত্রণে নৌ ও বিমান বহর প্রেরণ করার কথা জানিয়েছে।

এক বিবৃতিতে চীনের সামরিক বাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ড জানায়, আমাদের সৈন্যরা সতর্কাবস্থায় রয়েছে এবং তারা আমাদের জাতীয় সার্বভৌমত্ব, নিরাপত্তা এবং আঞ্চলিক শান্তি ও স্থিরতা যথাযথভাবে রক্ষা করবে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় মার্কিন রণতরীটির দক্ষিণ দিকে অগ্রসর হওয়ার এবং অস্বাভাবিক কোনোকিছু চোখে না পড়ার কথা জানিয়েছে।

তাইওয়ান তাদের সার্বভৌমত্বের ওপর চীনের দাবিকে অগ্রাহ্য করে এসেছে এবং একমাত্র তাইওয়ানের জনগণই নিজেদের ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারে বলে জানিয়ে এসেছে।

চীনের সাথে অনেকবার আলোচনায় বসতে চেয়েছেন বর্তমানে ভাইস প্রেসিডেন্ট হিসেবে কর্মরত লাই, কিন্তু চীন তাতে রাজি হয়নি।

প্রেসিডেন্টের শপথ গ্রহণের সময়ে চীনের কোনো সামরিক হস্তক্ষেপের ব্যাপারে সতর্কাবস্থায় রয়েছে তাইওয়ান।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক