সফল কৃষি অর্থনীতি কেন প্রয়োজন?

সুব্রত বিশ্বাস

সফল কৃষি অর্থনীতি কেন প্রয়োজন?

সুব্রত বিশ্বাস

একটি সফল কৃষি অর্থনীতি গড়ে তোলার জন্য কয়েকটি মূল উপাদান জড়িত। অবকাঠামো উন্নয়ন, দক্ষ কৃষি উৎপাদন ও বন্টন সমর্থন করার জন্য রাস্তা, সেচ ব্যবস্থা, স্টোরেজ সুবিধা এবং পরিবহন নেটওয়ার্ক গুলিতে বিনিয়োগ করুন।  
শিক্ষা ও প্রশিক্ষণ উৎপাদনশীলতা এবং স্থায়িত্ব বাড়াতে কৃষকদের আধুনিক কৃষি কৌশল, প্রযুক্তি এবং প্রশিক্ষণ কর্মসূচিতে অ্যাক্সেস প্রদান করুন।  
গবেষণা এবং উদ্ভাবন নতুন শস্যের জাত, কীটপতঙ্গ ব্যবস্থাপনার কৌশল এবং টেকসই চাষাবাদ পদ্ধতি বিকাশের জন্য গবেষক, কৃষক এবং শিল্পের মধ্যে সহযোগিতা বৃদ্ধি করুন।

বাজার  বাণিজ্য বাধা কমিয়ে, বাজারের তথ্য ব্যবস্থার উন্নতি এবং সমবায় ও কৃষক সংগঠনগুলিকে সমর্থন করে কৃষকদের ন্যায্য ও স্বচ্ছ বাজারে অ্যাক্সেস নিশ্চিত করুন। আর্থিক সহায়তা ঝুঁকি কমাতে এবং তাদের ব্যবসায় বিনিয়োগ করতে কৃষকদের ক্রেডিট, বীমা এবং ভর্তুকিতে অ্যাক্সেস প্রদান করুন।  
পরিবেশগত স্থায়িত্ব, প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ, গ্রীনহাউস গ্যাস নির্গমন কমাতে এবং কৃষি খাতের দীর্ঘমেয়াদী কার্যকারিতা নিশ্চিত করার জন্য মাটির স্বাস্থ্য উন্নত করে এমন অনুশীলনের প্রচার করুন। নীতি ও বিধান, কৃষক, ভোক্তা এবং পরিবেশের স্বার্থ রক্ষা করে কৃষি উন্নয়নে সহায়তা করে এমন নীতি ও প্রবিধান বাস্তবায়ন করুন।

ক্ষেত্রগুলিতে ফোকাস করে এবং কৃষি বৃদ্ধির জন্য একটি অনুকূল পরিবেশ গড়ে তোলার মাধ্যমে, দেশগুলি একটি শক্তিশালী এবং স্থিতিস্থাপক কৃষি অর্থনীতি গড়ে তুলতে পারে।
news24bd.tv/ডিডি