ইরানের চলচ্চিত্র নির্মাতা রাসুলফকে ৮ বছরের কারাদণ্ড

মোহাম্মদ রাসুলফ

ইরানের চলচ্চিত্র নির্মাতা রাসুলফকে ৮ বছরের কারাদণ্ড

অনলাইন ডেস্ক

ইরানের চলচ্চিত্র নির্মাতা মোহাম্মদ রাসুলফের নতুন সিনেমার নাম  ‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’। এ সিনেমা ইতোমধ্যে কান উৎসবের জন্য মনোনীত। এ সিনেমায়  ইরানের বিচারব্যবস্থার চিত্র তুলে ধরেছেন রাসুলফ। আর এ জন্য তাকে আট বছরের কারাদণ্ড দিয়েছে ইরানের আদালত  ও সেই সঙ্গে চাবুক মারা, জরিমানা এবং সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশও দেওয়া হয়েছে।


সামাজিক মাধ্যম ‘এক্স’-এ দেওয়া এক পোস্টে নির্মাতার আইনজীবী বাবাক পাকনিয়া এ তথ্য জানিয়েছেন। সূত্র ভ্যারাইটি।  
সামাজিক মাধ্যম ‘এক্স’-এ দেওয়া এক পোস্টে নির্মাতার আইনজীবী বাবাক পাকনিয়া লিখেছেন, ‘ইরানের ইসলামি বিপ্লব আদালত রাসুলফকে আট বছরের কারাদণ্ড দিয়েছে। সেই সঙ্গে চাবুক মারা, জরিমানা এবং সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশও দেওয়া হয়েছে।

সম্প্রতি ইরানি কর্তৃপক্ষ কান ফিল্ম ফেস্টিভ্যাল থেকে নির্মাতার সর্বশেষ সিনেমা ‘দ্য সিড অব দ্য সেক্রেড ফিগ’ সরিয়ে নেওয়ার জন্য প্রবল চাপ সৃষ্টি করে। ভ্যারাইটি এক প্রতিবেদনে জানায়, সিনেমাটি যাতে কান উৎসবে প্রদর্শিত না হয়, সে চেষ্টা করছে ইরান সরকার। মোহাম্মদ রাসুলফকে চাপ দেওয়া হচ্ছে যাতে তিনি সিনেমাটি উৎসব থেকে সরিয়ে নেন।
সিনেমার গল্প ইমান নামের এক ব্যক্তিকে ঘিরে, যিনি তেহরানের বিপ্লবী আদালতের একজন তদন্তকারী বিচারক। একসময় দেশব্যাপী রাজনৈতিক পরিস্থিতি ঘোলাটে হয়ে ওঠে। নাগরিকেরা প্রতিবাদ করতে শুরু করেন। ইমানের মনেও অবিশ্বাস ও বিভ্রান্তি তীব্র আকার ধারণ করে। ১৪ মে থেকে শুরু হতে যাওয়া কান উৎসবে সিনেমাটির প্রিমিয়ার হওয়ার কথা রয়েছে।  

news24bd.tv/ডিডি