আফগানিস্তানে বিস্ফোরণে ৩ তালেবান নিরাপত্তা সদস্য নিহত

সংগৃহীত ছবি

আফগানিস্তানে বিস্ফোরণে ৩ তালেবান নিরাপত্তা সদস্য নিহত

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের উত্তরাঞ্চলে সামরিক বাহিনীর একটি গাড়ির কাছে মোটরসাইকেলে বহন করা একটি বোমা বিস্ফোরণে তালেবানের তিন নিরাপত্তারক্ষী নিহত হয়েছে।  

ক্ষতিগ্রস্ত ওই সামরিক যানটি আফিম উৎপাদনের জন্য ক্ষেতে চাষ করা পপি ধ্বংসের কাজে ব্যবহার করা হচ্ছিল বলে বুধবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন।

কিছুদিন ধরে উত্তরাঞ্চলীয় বাদাখশান প্রদেশের বেশ কয়েকটি জেলায় নিরাপত্তা বাহিনীর আফিম চাষ নিশ্চিহ্ন করার চেষ্টার বিরুদ্ধে তুমুল বিক্ষোভ হচ্ছিল। তারমধ্যেই প্রাদেশিক রাজধানী ফৈজাবাদে এ হামলার ঘটনাটি ঘটে।

এতে আরও পাঁচজন আহত হন।

দরিদ্র আফগানিস্তানের অনেক পরিবাররই আফিম চাষের ওপর নির্ভরশীল। এটি তাদের আয়ের প্রধান অবলম্বন। বুধবার ইসলামিক স্টেট (আইএস) তাদের টেলিগ্রাম চ্যানেলে হামলার দায় স্বীকার করেছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল মতিন কানি বলেছেন, “পপি ক্ষেত ধ্বংস করতে যাওয়ার সময় পুলিশ বহরের পাশে বিস্ফোরণটি ঘটে। ”

মঙ্গলবার তালেবানের জাতীয় ও স্থানীয় পর্যায়ের মুখপাত্ররা জানিয়েছিলেন, প্রতিবাদে উত্তাল এলাকাগুলোতে শান্তি ফিরিয়ে আনা হয়েছে এবং স্থানীয়দের সঙ্গে আলোচনার জন্য রাজধানী কাবুল ও ফৈজাবাদ থেকে কর্মকর্তাদের কয়েকটি দলকে পাঠানো হয়েছে।

গত সপ্তাহের শেষ দিকে শুরু হওয়া বিক্ষোভ নিয়ন্ত্রণ করতে গিয়ে এ পর্যন্ত দুইজনের মৃত্যু হয়েছে। দুই মৃতের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার কথা বিবেচনা করা হচ্ছে বলে তালেবান প্রশাসন জানিয়েছে।

news24bd.tv/DHL