ইসরায়েল ‘একা দাঁড়াতে পারে’

ইসরায়েল ‘একা দাঁড়াতে পারে’

ইসরায়েল ‘একা দাঁড়াতে পারে’

অনলাইন ডেস্ক

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ইসরায়েল ‘একা দাঁড়াতে পারে’। রাফাতে বড় ধরনের সামরিক অভিযান চালালে বাইডেন প্রশাসন ইসরায়েলকে সামরিক সহায়তা বন্ধ করার হুমকি দেয়ার পর নেতানিয়াহু এই মন্তব্য করলেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার ( ৯ মে) এক বিবৃতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বলেন, “আমাদের যদি একা দাঁড়াতে হয়, তাহলে আমরা একাই দাঁড়াব। প্রয়োজনে আমরা আমাদের নখ দিয়ে লড়াই করব।

কিন্তু আমরা জানি আমাদের আঙুলের নখের চেয়ে অনেক বেশি কিছু আছে’’। নেতানিয়াহুর এই মন্তব্য এবং গাজায় তাদের অব্যাহত হামলায় ইসরায়েল- যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের টানাপোড়েন আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, নেতানিয়াহু এদিন তাদের ঘনিষ্ঠ মিত্র মার্কিন যুক্তরাষ্ট্রের সতর্কতা প্রত্যাখ্যান করে ১৯৪৮ সালের যুদ্ধের কথা স্মরণ করেছেন। তিনি বলেন, '৭৬ বছর আগে স্বাধীনতা যুদ্ধে আমরা অনেকের বিরুদ্ধে সংখ্যায় অল্প ছিলাম, আমাদের কাছে অস্ত্র ছিল না।

ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা ছিল, কিন্তু আমাদের মধ্যে প্রবল চেতনা, বীরত্ব ও ঐক্যের জোরে আমরা বিজয়ী হয়েছি। '

এদিকে জাতিসংঘ বলেছে, ক্রমাগত বোমাবর্ষণের মধ্যে সোমবার থেকে ৮০ হাজারেরও বেশি মানুষ রাফা ত্যাগ করার কয়েক ঘণ্টা পরে ইসরায়েলের প্রধানমন্ত্রী এ মন্তব্য করলেন। ইতোমধ্যে জাতিসংঘ সতর্ক করেছে যে শহরটিতে আশ্রয় নেয়া এক মিলিয়নেরও বেশি মানুষের খাদ্য ও জ্বালানি শেষ হয়ে যাচ্ছে। কারণ এটি কাছাকাছি ক্রসিংগুলোর মাধ্যমে সহায়তা পাচ্ছে না। ইসরায়েলি সৈন্যরা অভিযানের শুরুতে মিশরের সঙ্গে থাকা গাজার রাফা ক্রসিং নিয়ন্ত্রণে নিয়ে তা বন্ধ করে দিয়েছে।

অন্যদিকে হোয়াইট হাউস বলেছে, রাফায় বড় হামলা চালালেই যে হামাসকে পরাজিত করা যাবে, বিষয়টি তা নাও হতে পারে। বৃহস্পতিবার হোয়াইট হাউস মুখপাত্র জন কিরবি এক মিডিয়া ব্রিফিং এ বলেন, বাইডেনের দৃষ্টিতে রাফাতে হামলা চালালেই ইসরায়েলের লক্ষ্য ও উদ্দেশ্য পূরণ হবে তা নয়। মার্কিন যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের মধ্যে রাফা নিয়ে কথোপকথন এখনও চলছে বলেও জানান কিরবি।

news24bd.tv/aa