সৌদি নারীদের প্রেরণা মারিয়া

সৌদি আরবের অভিনয়শিল্পী মারিয়া বাহরাভি (ছবি: এরাব নিউজ)

সৌদি নারীদের প্রেরণা মারিয়া

অনলাইন ডেস্ক

মাত্র ১৮ বছর বয়সেই তিনি হয়ে উঠেছেন সৌদি আরবের অভিনয়শিল্পীদের এক প্রেরণার নাম। শুধু যে অভিনয়শিল্পীদের জন্য অনুপ্রেরণা জোগাচ্ছেন তা নয় বরং উঠতি সকল তরুণী তাকে দেখেই অনুপ্রেরণা পাচ্ছে।

মারিয়া বাহরাভির ‘নোরা’ সিনেমা সৌদি আরব থেকে প্রথম কোনো সিনেমা হিসেবে ৭৬তম কান চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল শাখার আঁ সার্ত্রে রিগায় মনোনয়ন পেয়েছে। দেশটির চলচ্চিত্র ইতিহাসের অংশ হয়ে ওঠা এই নারী নামভূমিকায় অংশগ্রহণ করেছেন।

যদিও এতো অল্প বয়সে তারকাখ্যাতি পাবেন, এমনটা মোটেও ভাবেননি মারিয়া। এসব যেন তার কাছে এখনো কল্পনা। একটা সময় টেলিভিশনে ফ্ল্যাশলাইট, ক্যামেরা দেখা এই উপস্থাপক মেয়েটি এখন নতুন প্রজন্মের সৌদি অভিনেত্রীদের প্রেরণা। তার আগে এত বড় আন্তর্জাতিক প্ল্যাটফর্মে এমন সুযোগ কেউ পাননি।

এ প্রসঙ্গে মারিয়া আরব নিউজকে বলেন, ‘শৈশব থেকেই আমি যতটা মনে করতে পারি, আমার মা আমার কোনো চাওয়া থেকে ফেরাননি। যা আমার ভালো লাগত, যেগুলোতে উৎসাহী হতাম, সেগুলো থেকে আমাকে দূরে রাখতেন না। পরিবার সব সময় আমাকে সহযোগিতা করেছে। আমাকে কোনো প্রতিবন্ধকতায় রাখেনি। তাদের ছাড়া আমি অভিনেত্রী হতে পারতাম না। ’

মারিয়া বাহরাভির বেড়ে ওঠা জেদ্দায়। বিভিন্ন দেশের সিনেমা ও সিরিজের ভক্ত এই নায়িকার একসময় ইচ্ছা জাগে যে তিনি অভিনয় করবেন। মাত্র ১৫ বছর বয়সেই অভিনয় নিয়ে পড়াশোনা শুরু করেন। বছর দুই আগে হঠাৎ তিনি অডিশন দিতে যান। সেখানেই খুলে যায় তার ভাগ্য। কিন্তু তাকেই সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করতে হবে শুনে সংশয়ে পড়ে যান তিনি।

তিনি জানান, শুরু থেকে সবকিছু তার কাছে স্বপ্নের মতো মনে হয়েছে। তিনি জানান, ‘আমি আমার স্বপ্নের চেয়েও অনেক বড় জায়গায় পৌঁছেছি। এখন আমার কাছে অনেক বড় সুযোগ রয়েছে। সেদিকেই আমি নিজেকে নিয়ে যেতে চাই। ’

পরিচালক তৌফিক আল জায়িদি ও মারিয়া অভিনীত ‘নোরা’ সিনেমা নাদির নামের এক চিত্রকরের গল্প। সময়টা নব্বইয়ের দশক। ঠিক সেই সময়ে সামাজিক প্রতিবন্ধকতায় নাদিরকে ছবি আঁকা ছেড়ে দিতে হয়। তিনি হন একজন স্কুলশিক্ষক। সেখানে তার সঙ্গে পরিচয় হয় নোরা নামের একটি এতিম মেয়ের। যিনি কিনা অশিক্ষিত। তাঁর স্বপ্নের পথে এগোনোর কোনো পথ নেই। যাকে ইচ্ছার বিরুদ্ধে বিয়ে দেওয়া হচ্ছে।

সেখানেই প্রতিবাদী হয়ে ওঠা এক নোরাকে দেখা যাবে কান চলচ্চিত্র উৎসবে। আগামই ১৪ মে থেকে ২৫ মে পর্যন্ত চলবে এই উৎসব।

news24bd.tv/SC