পাউরুটিতে মরা ইঁদুর, টোকিওর বাজার থেকে তুলে নেওয়া হল লাখো প্যাকেট

প্রতীকী ছবি

পাউরুটিতে মরা ইঁদুর, টোকিওর বাজার থেকে তুলে নেওয়া হল লাখো প্যাকেট

অনলাইন ডেস্ক

জাপানের সবচেয়ে বড় খাদ্য সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর অন্যতম পাসকো শিকিশিমা এক লাখ প্যাকেট পাউরুটি বাজার থেকে প্রত্যাহার করতে বাধ্য হয়েছে। কয়েকটি প্যাকেটে মরা ইঁদুরের দেহাবশেষ পাওয়া গেলে প্রতিষ্ঠানটি এই উদ্যোগ নেয়। বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছে সিএনএন।

বুধবার এক বিবৃতিতে পাসকো শিকিশিমা কর্পোরেশন জানিয়েছে, দুই প্যাকেট স্লাইস করা পাউরুটির প্যাকেটে কীভাবে ‘একটি ছোট প্রাণীর’ দেহাবশেষ পাওয়া গেছে সে বিষয়টি তারা খতিয়ে দেখছে।

প্রতিষ্ঠানটি আরও জানায়, এখন পর্যন্ত এই পাউরুটি খেয়ে কেউ অসুস্থ হয়ে পড়েছে বলে জানা যায়নি।

চোজুকু ব্রেড নামের এই সাদা পাউরুটির একটি চালানে ইঁদুরের দেহাবশেষ পাওয়া যায়। 'সুপার ফারমেন্টেড ব্রেড' হিসেবে পরিচিত এই রুটি বেশ মচমচে ও মুখরোচক। পশ্চিম টোকিও প্রিফ্যাকচারের এক কারখানায় এটি উৎপাদন করা হয় বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, এই কারখানায় উৎপাদিত সব পণ্য আমরা বাজার থেকে প্রত্যাহার করে নেব। কী কারণে এই দুর্ঘটনা ঘটেছে তা চিহ্নিত করে সমাধান করা না পর্যন্ত এই কারখানায় উৎপাদন বন্ধ থাকবে।

আপাতত এক লাখ চার হাজার পাউরুটির প্যাকেট বাজার থেকে সরিয়ে নেওয়া হবে বলে পাসকো নিশ্চিত করেছে।  

কোম্পানিটি জানিয়েছে, ‘আমাদের গ্রাহক, ব্যবসায়িক অংশীদার এবং সংশ্লিষ্ট সবার অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী। ’ পাউরুটিগুলো টোকিওর একটি কারখানায় উৎপাদন করা হয়েছে এবং বর্তমানে পুরো কারখানাটি বন্ধ রাখা হয়েছে।

জাপানের বাইরেও পাসকো  যুক্তরাষ্ট্র, চীন, অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুরে বেকারি পণ্য রপ্তানি করে। জাপানে বাজার থেকে এমনভাবে খাবার তুলে নেওয়ার ঘটনা বিরল।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক