পূর্ণাঙ্গ সড়ক আইন সংসদে পাস শিগগিরই: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

পূর্ণাঙ্গ সড়ক আইন সংসদে পাস শিগগিরই: স্বরাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

সড়কে দুর্ঘটনার কারণে মৃত্যু কমাতে পূর্ণাঙ্গ সড়ক আইন শিগগিরই সংসদে পাস করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, সড়ক দুর্ঘটনা দেশের অন্যতম জাতীয় সমস্যা হয়ে দেখা দিয়েছে। গত ১৫ দিনে যেসব সড়ক দুর্ঘটনা ঘটেছে, তার বেশির ভাগই ঘটেছে ত্রুটিপূর্ণ (ফিটনেসবিহীন) যানবাহনের কারণে। সড়ক পরিবহন আইন সংসদে পাসের অপেক্ষায় আছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এই আইনের আওতা বাড়ানো হয়েছে।

নিরাপদ সড়ক চাইয়ের (নিসচা) দশম মহাসমাবেশের আয়োজনে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। শনিবার সকালে রাজধানীর শিল্পকলা একাডেমিতে এই মহাসমাবেশের আয়োজন করে নিসচা।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নতুন আইনে কোন ধরনের গাফিলতিতে কী ধরনের শাস্তি নির্ধারণ করা হয়েছে, সব কিছুই পরিষ্কার করা হয়েছে।

তিনি বলেন, নতুন আইনে চালক-সহকারী, পরবিহন মালিক এবং ট্রান্সপোর্ট এজেন্সিসহ সংশ্লিষ্ট সবার দায়িত্ব বিশ্লেষণ করা হয়েছে।

অর্থাৎ কে কোন দায়িত্বে থাকবেন এবং কোন ধরনের গাফিলতিতে কি ধরনের শাস্তি নির্ধারণ করা হয়েছে, সব কিছুই পরিষ্কার করা হয়েছে। আমরা চাই দুর্ঘটনায় আর যেন কেউ মৃত্যুবরণ না করে।

মন্ত্রী বলেন, বিআরটিএ’র তথ্যমতে প্রতিদিন সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন ১৪ জন। আমাদের তথ্যমতে, ২০২৩ সালে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৫ হাজার ৪৯৫টি৷ এসব দুর্ঘটনায় কম-বেশি ৫ হাজার ২৪ জন মানুষ নিহত হয়েছেন এবং আহতও হয়েছেন ঠিক সেরকমই একটি সংখ্যা।

এর আগে বেপরোয়া মোটরযানের কবলে পড়ে দুর্ঘটনার ক্ষেত্রে সর্বোচ্চ পাঁচ বছরের সাজার বিধান রেখে ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ সংসদে পাস হয়। তখন নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষাপটে দুর্ঘটনায় প্রাণহানিতে চালকের সাজা দুই বছর বাড়িয়ে আইনটি প্রণয়নের উদ্যোগ নেয় সরকার।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী বলেন, “কোভিড মহামারীর সময়ে এবং ডেঙ্গুতে মৃত্যুর খবরে আমরা সাবধান হয়েছি। কিন্তু, সড়ক দুর্ঘটনায় প্রতিদিন মানুষ মারা যাচ্ছে। ১০ এর নীচে কোনোদিন পাচ্ছি না। এ বছর সর্বোচ্চ ৩৭ জন একদিনে মারা গেছে। আমাদের সবাইকে সাবধান হতে হবে, সচেতন হতে হবে। ”

নিরাপদ সড়ক চাইয়ের (নিসচা) চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন মহাসমাবেশে সভাপতিত্ব করেন। এতে সারাদেশের নিসচার সদস্য ও কর্মীরা অংশ নেন।

সমাবেশের অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের মহাসচিব এস এম আজাদ।

অন্যদের মধ্যে নিসচার কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব গণি মিঞা বাবুল, স্পন্সর প্রতিষ্ঠান ভিসতা'র ব্যবস্থাপনা পরিচালক লোকমান হোসেন আকাশ এ সময় উপস্থিত ছিলেন।

news24bd.tv/কেআই