ভারতের আয়োজিত আইন বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্সে বাংলাদেশের অংশগ্রহণ

ভারতের আয়োজিত একটি আন্তর্জাতিক কনফারেন্সে সম্প্রতি বাংলাদেশ অংশগ্রহণ করেছে।

ভারতের আয়োজিত আইন বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্সে বাংলাদেশের অংশগ্রহণ

অনলাইন ডেস্ক

ভারতের ইন্সটিটিউট অব লিগ্যাল স্টাডিজ আয়োজিত একটি আন্তর্জাতিক কনফারেন্সে সম্প্রতি বাংলাদেশ অংশগ্রহণ করেছে। ৪ ও ৫ মে ভারতের পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে এই কনফারেন্স আয়োজিত হয়।

কনফারেন্সে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি রেজাউল হাসান।

কনফারেন্সে বাংলাদেশের পাশাপাশি ভারত, শ্রীলঙ্কা ও ভুটানও অংশ নেয়।

অন্য সব দেশের পাশাপাশি বাংলাদেশের জাতীয় সঙ্গীত বাজানোর মাধ্যমে কনফারেন্সটির উদ্বোধন করা হয়।

কনফারেন্সে অংশগ্রহণ প্রসঙ্গে বিচারপতি রেজাউল বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দিতে গিয়ে বাংলাদেশের ওপরে সৃষ্টি হওয়া চাপ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্ব সম্পর্কে আমি কনফারেন্সে আগত ব্যক্তিবর্গকে অবহিত করেছি। ভারতসহ যেসকল রাষ্ট্র জাতিসংঘের ১৯৫১ সালের রিফিউজি কনভেনশন এবং ১৯৬৭ সালের প্রটোকলে সই করেনি তাদেরকে আমি দ্রুত এই দুটি আইনে সম্মত হতে বলেছি, যাতে করে উদ্বাস্তুদের ক্ষেত্রে আইননানুগ পদক্ষেপ গ্রহণ করা যায়।

রেজাউল আরও বলেন, বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের মতো জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক আইন গ্রহণ না করা দেশগুলোর উচিত মিয়ানমারের নাগরিকত্ব আইনের মতো এমন কোনো আইন তৈরি না করা যার ফলে নতুন করে উদ্বাস্তু তৈরি হয়।

কনফারেন্সে আমি এই বিষয়টির ওপর জোর দিয়েছি।  

কনফারেন্সে গাজায় চলমান সংঘাত নিরসনে বিশ্ব সম্প্রদায়কে জোরালো ভূমিকা পালনের আহ্বান জানিয়ে বিচারপতি রেজাউল হাসান বলেন, বিশ্ব সম্প্রদায়ের এমন আচরণ করা ঠিক হবে না যে গাজায় যা ঘটছে তা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পূর্বের সময়ের মতো, যখন কোনো আইন বা প্রটোকল ছিলো না।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়