পাম তেল কিনলেই মিলবে ওরাংওটাং

পাম তেল কিনলেই মিলবে ওরাংওটাং

অনলাইন ডেস্ক

কোনো দেশ পাম তেল কিনলে তাদের ওরাংওটাং উপহার দেওয়ার পরিকল্পনা করেছে মালয়েশিয়া। এটিকে দেশটির পক্ষ থেকে ‘ওরাংওটাং কূটনীতি’ বলা হচ্ছে। মূলত পাম তেলের পরিবেশগত প্রভাব নিয়ে উদ্বেগ কমাতে মালয়েশিয়ার পক্ষ থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গেছে।

বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পাম তেল উৎপাদনকারী দেশ হিসেবে পরিচিত মালয়েশিয়া।

পিৎজা থেকে শুরু করে বিস্কুট, লিপস্টিক, শ্যাম্পুসহ বাজারে যেসব প্যাকেটজাত খাদ্য ও ভোগ্যপণ্য পাওয়া যায়, তার অর্ধেকের বেশি পণ্যে এই তেল ব্যবহার করে দেশটি। বিশ্বে পাম তেলের চাহিদার কারণে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় বনভূমি উজাড় হচ্ছে বলে অভিযোগ উঠছে।

মালয়েশিয়ার বৃক্ষরোপণ ও পণ্যমন্ত্রী জোহারি আবদুল গনি সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে জানান, তার দেশ পাম তেলের ক্ষেত্রে কোনো রক্ষণাত্মক পদ্ধতিতে যাবে না। এর পরিবর্তে বিশ্বকে দেখানো হবে যে মালয়েশিয়া পাম তেল উৎপাদনের ক্ষেত্রে টেকসই প্রক্রিয়া নিয়েছে এবং বনভূমি ও পরিবেশ রক্ষায় টেকসই পদক্ষেপ নিতে প্রতিশ্রুতিবদ্ধ।

জোহারি আবদুল গনি আরও বলেন, মালয়েশিয়ার সঙ্গে বাণিজ্য যাদের বাণিজ্যিক সম্পর্ক আছে যেমন ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশ, চীন ও ভারতকে ওরাংওটাং উপহার দিয়ে মালয়েশিয়া তাদের জীববৈচিত্র্য সংরক্ষণের বিষয়ে প্রতিশ্রুতির বিষয়টি প্রমাণ করবে। তিনি এ উদ্যোগকে চীনের ‘পান্ডা কূটনীতির’ সঙ্গে তুলনা করেন।

চীনের পক্ষ থেকে বিভিন্ন দেশের সঙ্গে সম্পর্কের বিষয়টি ঠিক রাখতে পান্ডা উপহার দেওয়া হয়। এ ছাড়া চীন সাধারণত বিভিন্ন দেশের চিড়িয়াখানাগুলোতে ১ বছরের জন্য ১ জোড়া পান্ডা ১০ লাখ মার্কিন ডলারে ভাড়া দেয়। এ অর্থ বন্য প্রাণী সংরক্ষণে খরচ করে তারা। এক বছর পর পান্ডা আবার ফেরত নেয় চীন।

মালয়েশিয়ার এই মন্ত্রী পাম তেল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে মিলে দেশটির বণ্যপ্রাণী রক্ষায় কারিগরি দক্ষতা বাড়ানোর দিকে জোর দিতে আহ্বান জানান।

মালয়েশিয়া বর্তমানে বনভূমি উজাড়ের সঙ্গে জড়িত পণ্য রপ্তানিতে ইইউয়ের চাপে রয়েছে। গত বছর ইইউয়ের পক্ষ থেকে বন উজাড়ে জড়িত পণ্যগুলো আমদানিতে নিষেধাজ্ঞা দেওয়া হয়। মালয়েশিয়ার পক্ষ থেকে এ আইনকে বৈষম্যমূলক অ্যাখ্যা দিয়ে এর সমালোচনা করা হয়।

মালয়েশিয়ার বর্নেও দ্বীপের বর্নিয়ান ওরাংওটাংকে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের পক্ষ থেকে চরম বিপন্ন প্রাণীর তালিকাভুক্ত করা হয়েছে।

ধারণা করা হয়, ১০০ বছর আগে বর্নেওতে ২ লাখ ৩০ হাজার ওরাংওটাং ছিল যা এখন কমে ১ লাখ ৪ হাজার ৭০০–তে নেমে এসেছে। অন্যদিকে ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে সাড়ে সাত হাজার সুমাত্রান ওরাংওটাং বাস করছে।

যদিও ওরাংওটাং নিয়ে মালয়েশিয়ার কূটনীতির সমালোচনা করছে বন্য প্রাণী সংরক্ষণ সংস্থাগুলো। দেশটির সরকারকে অন্য কোনো উপায়ে পরিবেশ রক্ষার জন্য আহ্বান জানিয়েছে তারা।

news24bd.tv/SC