কানাডায় শিখ নেতা নিজ্জর খুনের ঘটনায়  এক ভারতীয় গ্রেফতার

ফাইল ছবি

কানাডায় শিখ নেতা নিজ্জর খুনের ঘটনায়  এক ভারতীয় গ্রেফতার

অনলাইন ডেস্ক

কানাডার নাগরিক এবং সেখানে বসবাসরত শিখ সম্প্রদায়ের নেতা হরদীপ সিং নিজ্জরকে হত্যায় সংশ্লিষ্টতার অভিযোগে আরও একজনকে গ্রেপ্তার করেছে রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি)। গ্রেপ্তার ওই তরুণের নাম আমানদীপ সিং (২২)।
এর আগে গত ৩ মে মামলার তিন সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছিল আরসিএমপি। গ্রেপ্তাররা হলেন করণপ্রীত সিং (২৮), কমলপ্রীত সিং (২২) এবং করণ ব্রার (২২)।

কানাডার অ্যালবার্টা প্রদেশের এডমন্টন শহর থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছিল।
এ নিয়ে নিজ্জার হত্যা মামলায় চারজনকে গ্রেফতার করলো কানাডা।
জানা গেছে, আমানদীপ অন্য একটি মামলায় আগে থেকেই কানাডা পুলিশের হেফাজতে ছিলেন। তার কাছ থেকে অবৈধ অস্ত্র উদ্ধার করা হয়েছিল।
সেই মামলার তদন্ত চলাকালীনই নিজ্জার হত্যার সঙ্গে আমানদীপের সংশ্লিষ্টতা খুঁজে পাওয়া যায় বলে দাবি কানাডা পুলিশের। শনিবার ( ১১ মে) গ্রেফতারের পর তার বিরুদ্ধে ফার্স্ট ডিগ্রি খুনের ধারা যোগ করা হয়েছে।
গত বছরের ১৮ জুন কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের একটি শিখ মন্দিরের বাইরে হারদিপ সিং নিজ্জারকে (৪৫) গুলি করে হত্যা করা হয়। এই হত্যার ঘটনায় ভারত ও কানাডার মধ্যে সম্পর্কের টানাপোড়েন শুরু হয়।
১৯৪৭ সালে ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে স্বাধীনতা লাভের পর থেকে নিজেদের পৃথক রাষ্ট্র খালিস্তান বাস্তবায়নের দাবিতে আন্দোলন শুরু করেন ভারতীয় শিখদের একাংশ। সত্তরের দশকের শেষ থেকে আশির দশকের মাঝামাঝি সময়ে ভারতের অভ্যন্তরে সেই আন্দোলন দমনে সফল হয় দেশটির কেন্দ্রীয় সরকার।
তবে ভারতে থেকে যুক্তরাষ্ট্র, কানাডা ও ইউরোপে গিয়ে স্থায়ী হওয়া খালিস্তানপন্থি শিখরা আন্দোলন জারি রেখেছেন। হরদীপ সিং নিজ্জর ছিলেন কানাডার খালিস্তানপন্থি শিখদের সংগঠক ও আধ্যাত্মিক নেতা। ১৯৭৭ সালে তিনি ভারতের পাঞ্জাবের জলন্ধর জেলা থেকে দেশটিতে গিয়েছিলেন, পরে সেখানাকার নাগরিকত্বও অর্জন করেন।

news24bd.tv/ডিডি