সৌদি যাওয়া রোহিঙ্গাদের পাসপোর্ট নবায়ন করবে বাংলাদেশ: স্বরারষ্ট্রমন্ত্রী 

ফাইল ছবি

সৌদি যাওয়া রোহিঙ্গাদের পাসপোর্ট নবায়ন করবে বাংলাদেশ: স্বরারষ্ট্রমন্ত্রী 

জয়দেব দাস

স্বরারষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বাংলাদেশি পাসপোর্ট নিয়ে ১৯৭৪ সালের দিকে সৌদি আরবে যাওয়া ৬৯ হাজার রোহিঙ্গা জনগোষ্ঠীর পাসপোর্ট নবায়ন করবে বাংলাদেশ। সৌদি সরকারের অনুরোধে ধাপে ধাপে এই পাসপোর্ট নবায়ন করা হবে বলেও জানান তিনি।

দুই দিনের সফরে বাংলাদেশে এসেছিলেন সৌদি আরবের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী ডক্টর নাসের বিন আব্দুল আজিজ আল-দাউদ। সংক্ষিপ্ত এই সফরে রোববার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদাজ্জামান খান কামালের সাথে তার এই দ্বিপাক্ষিক বৈঠক হয়।

বৈঠক শেষে আসাদাজ্জামান খান কামাল এসব কথা বলেন।  

তিনি সাংবাদিকদের জানান, বন্দিবিনিময় চুক্তি, অফিসিয়াল ও কূটনৈতিক ভিসা ওয়েবার, নিরপাত্তা কর্মী হিসেবে প্রশিক্ষিত আসনার পাঠানোসহ বিভিন্ন বিষয়ে নিয়ে তাদের আলোচনা হয়েছে। তবে সৌদি সরকারের পক্ষ থেকে সে দেশে থাকা ৬৯ হাজার রোহিঙ্গার পাসপোর্ট বনায়নের বিষয়ে অনুরোধ করা হয়েছে। যা ধাপে ধাপে করবে বাংলাদেশ।

 

এত বিপুল রোহিঙ্গা জনগোষ্ঠি বাংলাদেশের নাগরিকত্ব পাবে কি না এমন প্রশ্নে মন্ত্রী বলেন, সৌদি আরব তাদের নাগরিকত্ব দিবে না। তাছাড়া এই মানুষগুলো বাংলাদেশের পাসপোর্ট নিয়ে সে দেশে প্রবেশ করেছে তাই তাদের তথ্য বাংলাদেশকেই নবায়ন করতে হবে।

সৌদিতে থাকা ৩০ লক্ষ বাংলাদেশির সুযোগ-সুবিধা বাড়ানো এবং হজের নিরাপত্তা ও সহযোগিতা আরো জোরদার করার বিষয়েও আলোচনা হয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

news24bd.tv/TR