বরিশালে পাসের হার ৮৯.১৩ শতাংশ

এসএসসির ফল পেয়ে শিক্ষার্থীরা

বরিশালে পাসের হার ৮৯.১৩ শতাংশ

অনলাইন ডেস্ক

বরিশাল শিক্ষা বোর্ডে এবার এসএসসি পরীক্ষায় ৮৯ দশমিক ১৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। আর জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ১৪৫ পরীক্ষার্থী।

হিসাব অনুযায়ী, গত বছরের থেকে এবারে পাসের হার ও জিপিএ-৫ এর সংখ্যা কিছুটা কমেছে। তবে বোর্ড কর্তৃপক্ষ বলছে, বরিশালে ফলাফল অসম্ভব ভালো হয়েছে এবং গুণগত মানও বেড়েছে।

বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন সংবাদ মাধমকে বলেন, শিক্ষার্থীদের চেষ্টা ও শিক্ষক-অভিভাবকমণ্ডলীর প্রচেষ্টায় ভালো ফল হয়েছে। এবারে পরীক্ষার সময় বেশি ভিজিল্যান্স টিম দেওয়া হয়েছে। ফলে বিগত পাঁচ বছরের থেকে বহিষ্কারের সংখ্যাটাও বেশি। সবমিলিয়ে গুণগতভাবে ফলাফলের মান ভালো হয়েছে।

তিনি বলেন, ৪ পয়েন্ট থেকে ৫ পয়েন্টের নিচে জিপিএ’র সংখ্যাটা গতবছর ছিল ২১ দশমিক ৯৫ শতাংশ, এবার তা বেড়ে দাঁড়িয়েছে ২৩ দশমিক ৪৬ শতাংশে। অপরদিকে, ১ থেকে ২ এর নিচের জিপিএ’র সংখ্যাটাও কমেছে। এতে আমি মনে করি, এবারের ফলাফলে গুণগত মান বেড়েছে। এবারের ফলাফলটাকে আমরা অসম্ভব ভালো ফলাফল বলব। বরিশালে ফলাফলের কোনো বিপর্যয় ঘটেনি।

রোববার (১২ মে) ঘোষিত ফলাফল অনুযায়ী, গত বছর যেখানে ছয় হাজার ৩১১ পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল, সেখানে এবারে ১৬৬টি জিপিএ-৫ এর সংখ্যা কমে দাঁড়িয়েছে ছয় হাজার ১৪৫টিতে।

এবার মোট পরীক্ষায় ৫১ জন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছে, যা গত বছরের ছিল ৪৫ জন।

news24bd.tv/আইএএম