তানযীমুল উম্মাহর কুরআন উৎসব: অ্যাওয়ার্ড পেল ১২৩৪ হাফেজ

সংগৃহীত ছবি

তানযীমুল উম্মাহর কুরআন উৎসব: অ্যাওয়ার্ড পেল ১২৩৪ হাফেজ

অনলাইন ডেস্ক

তানযীমুল উম্মাহ ফাউন্ডেশনের আয়োজনে ১২তম হিফজুল কুরআন অ্যাওয়ার্ড ও কুরআন উৎসব ২০২৪ অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার সকাল থেকে রাত ৮টা পর্যন্ত রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) নবরাত্রি হলে এই বর্ণাঢ্য আয়োজন করা হয়। এতে তিনটি সেশনে তানযীমুল উম্মাহ ফাউন্ডেশন পরিচালিত শাখাগুলোর এক হাজার ২৩৪ জন হাফেজ শিক্ষার্থীকে ক্রেস্ট, সনদ, পাগড়ি/স্কার্ফ ও অ্যাওয়ার্ড ব্যাগ দেওয়া হয়। পাশাপাশি শিক্ষার্থীদের মা-বাবাদেরও সম্মাননা দেওয়া হয়।

আয়োজকরা জানান, পবিত্র কোরআনের হাফেজদের উৎসাহ দেওয়া এবং তাদের বিশেষ মর্যাদায় ভূষিত করার লক্ষ্যে তানযীমুল উম্মাহ ফাউন্ডেশনের আয়োজনে এই কুরআন উৎসব হয়েছে।  

সরেজমিনে গিয়ে দেখা গেছে, জাতীয় ও অন্তর্জাতিক পর্যায়ের ইসলামী চিন্তাবিদ, কোরআন গবেষক এবং হাজারো হাফেজের পদচারণে মুখরিত হয়ে ওঠে তানযীমুল উম্মাহর এই বর্ণিল আয়োজন। সকাল থেকেই অভিভাবকদের হাত ধরে অনুষ্ঠানস্থলে আসতে শুরু করে কোমলমতি শিক্ষার্থীরা। তাদের বেশির ভাগই ছিল পবিত্র কোরআনের হাফেজ।

তাদের পরনে ছিল সাদা জুব্বা আর মাথায় সাদা পাগড়ি। হাফেজ ছাত্রীদের পোশাকে ছিল আকাশের নীল ও সাদার মিশ্রণ। সবার কাঁধে তানযীমুল উম্মাহর নাম ও লোগো সংবলিত উত্তরীয়; এ যেন এক সুশোভিত কোরআনিক ফুলের বাগান। বর্ণিল সাজে সাজানো ছিল অনুষ্ঠানস্থল।

সুবিশাল আয়তনের আইসিসিবি হলরুমের দৃষ্টিনন্দন শোভা বর্ধন করেছে কোরআন-হাদিসের বাণীতে রংবেরঙের অত্যাধুনিক ডিজাইনের নানা ব্যানার-ফেস্টুন। শুরু থেকেই বিভিন্ন সুরে সুললিত কণ্ঠে পবিত্র কোরআন তিলাওয়াতের সুরের মূর্ছনায় মুখরিত হয়ে ওঠে অনুষ্ঠানস্থল; শিক্ষার্থীদের কণ্ঠে মনোমুগ্ধকর হামদ-নাত ও ইসলামী সংগীত, বত্তৃদ্ধতা, আলোচনা, কবিতা আবৃত্তিসহ চমৎকার পরিবেশনা সবার মন কাড়ে।  
তানযীমুল উম্মাহর এ আয়োজনে বিশিষ্ট আলেমরা উপস্থিত হয়ে অনুষ্ঠানকে প্রাণবন্ত করেছেন। তাঁদের মধ্যে রয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হাফেজ এ বি এম হিযবুল্লাহ, বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ফাদিলাতুশ শায়খ সাইয়েদ কামাল উদ্দীন জাফরী, চট্টগ্রাম আন্দরকিল্লা শাহি জামে মসজিদের খতিব সাইয়্যেদ আনোয়ার হোসাইন তাহের আহমাদ জাবেরী আল-মাদানী, তামীরুল মিল্লাত কামিল মাদরাসার প্রিন্সিপাল মুফতি আবু ইউসুফ খান, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের ইমাম মুফতি মিজানুর রহমান, তামীরুল মিল্লাত ট্রাস্টের সেক্রেটারি অধ্যক্ষ মাওলানা যাইনুল আবেদীন, সোবহানবাগ জামে মসজিদের খতিব ও বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব শাহ ওয়ালীউল্লাহ, উত্তরা কেন্দ্রীয় জামে মসজিদের খতিব বিশিষ্ট ইসলামিক স্কলার ড. রফিকুল ইসলাম মাদানী, বিশিষ্ট ইসলামিক স্কলার শামীম সাঈদী, মিসবাহুল উলুম কামিল মাদরাসার সাবেক প্রিন্সিপাল ফাদিলাতুশ শায়খ মুহাম্মাদ শাজাহান আল মাদানী, আন্তর্জাতিক ক্বারি আহমাদ বিন ইউছুফ, বিশিষ্ট ইসলামী স্কলার ড. মীর মাঞ্জুর মাহমুদ, খুলনা বিএল কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক আ ন ম আব্দুল কুদ্দুস ও লেকচার পাবলিকেশনসের ব্যবস্থাপনা পরিচালক মাহমুদুল হাসান।

এ ছাড়া উপস্থিত ছিলেন তানযীমুল উম্মাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান হাবীবুল্লাহ মুহাম্মদ ইকবাল, সিনিয়র ভাইস চেয়ারম্যান ড. আব্দুল্লাহ আল মামুন, ভাইস চেয়ারম্যান ড. মীম আতিকুল্লাহ, মুহাম্মাদ আব্দুল আলীম, সিনিয়র ডিরেক্টর আ ন মু. রাশিদুল ইসলাম সায়েম, মো. আসলাম মিয়া, ডিরেক্টর মুহাম্মাদ হাবীবুল্লাহ আল-আমিন, আ খ ম মাসুম বিল্লাহ, এইচ এম আব্দুল্লাহ আল মামুন, মাহমুদুল হাসান ফেরদৌস, নুরুল আবছার ভূঁইয়া, এম এম রবিউল ইসলাম, মো. সাইয়েদুর রহমান প্রমুখ।

news24bd.tv/DHL