ক্রলিং পেগ পদ্ধতিতে ডলারের নতুন দাম ১১৭ টাকা নির্ধারণ

বাংলাদেশ ব্যাংক।

ক্রলিং পেগ পদ্ধতিতে ডলারের নতুন দাম ১১৭ টাকা নির্ধারণ

অনলাইন ডেস্ক

বাংলাদেশে প্রথমবারের মতো ক্রলিং পেগ মিডরেট সিস্টেম (সিপিএমআর) ব্যবস্থা চালু করেছে বাংলাদেশ ব্যাংক। এই পদ্ধতিতে ডলারের নতুন দাম ১১৭ টাকা নির্ধারণ করা হয়েছে। গত ৮ মে মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের সদর দপ্তরে মুদ্রানীতি বিষয়ক এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

নতুন এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

তার মতে, এই সিদ্ধান্তের ফলে ডলারের রেট মার্কেট কেন্দ্রিক এক্সচেঞ্জ রেটের কাছাকাছি পৌঁছাবে।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রওফ তালুকদার। সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের দেপুটি গভর্নর ড মো হাবিবুর রহমান এবং কাজী সায়েদুর রহমান, অর্থনীতিবিদ ড সাদিক আহমেদ, বাংলাদেশ ইন্সটিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের (বিআইডিএস) মহাপরিচালক বিনায়ক সেন এবং বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ড মো এজাজুল ইসলাম।

বাংলাদেশ ব্যাংক নতুন এই ব্যাবস্থাকে পর্যালচনা করবে এবং প্রয়োজনমতো সমন্বয় করবে।

এক প্রেস রিলিজে বলা হয়, স্থায়ী কোনো মার্কেট বেজড ব্যবস্থা গ্রহণের আগে ক্রলিং পেগ সিস্টেম অন্তর্বর্তীকালীন ব্যবস্থা হিসেবে কার্যকর হবে।

ক্রলিং পেগ এমন এক পদ্ধতি যেখানে সুনির্দিষ্ট কোনো এক্সচেঞ্জ রেট একটি নির্দিষ্ট সীমার ভেতরে উঠা-নামা করতে পারে। এই পদ্ধতিটি সুনির্দিষ্ট বিনিময় ব্যবস্থা ও অনির্দিষ্ট বিনিময় ব্যবস্থার সম্মিলনে কাজ করে।

আইএমএফের মতে, মুদ্রাস্ফীতি বা অর্থনৈতিক অস্থিরতার ফলে বিনিময় হারের মূল্যমান কমতে শুরু করলে এই পদ্ধতিটি ব্যবহৃত হয়। তবে এই পদ্ধতি ব্যবহারের ফলে মুদ্রানীতির ক্ষেত্রে নিয়ন্ত্রণ আরোপিত হয়।

news24bd.tv/ab