সুন্দরবনে দুই সপ্তাহের ব্যবধানে আরও একটি মৃত বাঘ উদ্ধার

সুন্দরবনে দুই সপ্তাহের ব্যবধানে আরও একটি মৃত বাঘ উদ্ধার

বাগেরহাট প্রতিনিধি

মাত্র দুই সপ্তাহের মধ্যে সুন্দরবনের আরও একটি রয়েল বেঙ্গল টাইগারের মৃতদেহ খাল থেকে উদ্ধার করেছে বন বিভাগ। বাগেরহাটের পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের পশুর দনী থেকে জোয়ারের পানিতে ভেসে আসা এই মৃত বাঘটি সোমবার বিকালে মোংলা পোর্ট পৌরসভার মালগাছি খালে স্থানীয় দেখতে পেয়ে বন বিভাগকে খবর দেয়।

করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ করিব  খবর পেয়ে বিকাল ৫টায় মৃত বাঘটি উদ্ধার করেন। মৃত বাচ্চা এই বাঘটি পুরুষ না নারী সেটা জানাতে পারেনি এই বন কর্মকর্তা।

এর আগে গত ৩০ এপ্রিল বিকালে জোংড়া টহলফাড়ির সদস্যরা সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আন্ধরিয়া খাল থেকে একটি অর্ধগলিত বাঘের মরদেহ উদ্ধার করে। আন্ধরিয়া খাল থেকে উদ্ধার হওয়া মৃত বাঘটির ময়না তদন্তের ফিসেরা রিপোর্ট বন বিভাগ হাতে পাওয়ার আগেই আরও একটি বাঘের মৃত্যু হলো। এনিয়ে গত দুই সপ্তাহে খাল থেকে দুটি বাঘের মৃতদেহ উদ্ধার করলো বন বিভাগ।

চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির জানান, উদ্ধার করা মৃত বাঘটি প্রায় এক সপ্তাহ আগে মারা গেছে।

ইতোমধ্যে বাঘটির শরীরে পচন ধরেছে, এ কারণে বাঘটি পুরুষ না নারী সেটা সনাক্ত করতে সমস্যা হচ্ছে। কি কারণে বাঘটি মারা গেছে তা জানতে ময়নাতদন্তের রিপোর্টের পর জানা যাবে। মঙ্গলবার সকালে করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে প্রাণী সম্পদ চিকিৎসকদের দিয়ে ময়না তদন্ত করা হবে।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক