কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে আজ

কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে আজ

অনলাইন ডেস্ক

চলচ্চিত্র বিশ্বের অন্যতম সম্মানজনক আয়োজন কান চলচ্চিত্র উৎসব। ফ্রান্সের কান সৈকতে আবারও বসতে চলছে ‘কান চলচ্চিত্র উৎসব’- এর ৭৭তম এই আসর। ১২ দিনব্যাপী চলবে কান উৎসবের এই মহাযজ্ঞ। মঙ্গলবার (১৪ মে) ফ্রান্সের দক্ষিণাঞ্চলের কান শহরের পালে দ্য ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে শুরু হয়েছে মর্যাদাপূর্ণ ৭৭তম কান চলচ্চিত্র উৎসব।

এ উপলক্ষে কান শহরে জড়ো হচ্ছেন বিশ্বের বড় বড় চলচ্চিত্র তারকারা।  এটি চলবে ১৪ মে থেকে ২৫ মে পর্যন্ত।

প্রতিবারের মতো এবারও লালগালিচায় আলো ছড়াবেন হলিউড-বলিউডসহ বিশ্বের নামীদামি তারকারা।

‘ফুরিওসা: অ্যা ম্যাড ম্যাক্স সাগা’ সিনেমার উদ্বোধনী প্রদর্শনী থাকছেন ক্রিস হেমসওয়ার্থ।

উৎসবের উদ্বোধনী সন্ধ্যায় হলিউড তারকা মেরিল স্ট্রিপের হাতে তুলে দেওয়া হবে ‘পাম ডি অর’ সম্মাননা।

এ বছর দুই হাজারের বেশি সিনেমা জমা পড়েছে কান উৎসবে। সেখান থেকে মূল প্রতিযোগিতা স্বর্ণপাম বিভাগে জায়গা করে নিয়েছে ১৯টি চলচ্চিত্র।

এবারের উৎসবে দীর্ঘ ৩০ বছর পরে স্বর্ণপাম পুরস্কারের জন্য লড়ার সুযোগ পেয়েছে ভারতের সিনেমা ‘অল উই ইমাজিন আস লাইট’। মুম্বাইয়ের দুই নার্সকে নিয়েই এগিয়েছে সিনেমাটির কাহিনি। এটি নির্মাণ করেছেন পায়েল কাপাডিয়া।

এ ছাড়া ব্রিটিশ-ভারতীয় চলচ্চিত্র নির্মাতা সন্ধ্যা সুরির সিনেমা ‘সন্তোষ’ উৎসবের আঁ সার্তে রিগা বিভাগের জন্য নির্বাচিত হয়েছে। সিনেমা দুটির পরিচালক দুজন নারী। এর আগে ভারত থেকে একসঙ্গে শুধু নারী পরিচালকের মনোনয়নের খবর শোনা যায়নি।

এবারের উৎসবে জায়গা করে নিয়েছে চীনের চলচ্চিত্রও। মূল প্রতিযোগিতা বিভাগে লড়বে নির্মাতা ঝাঁ জং কে পরিচালিত ‘কট বাই টাইড’।

এবার আসবেন দুবারের অস্কার বিজয়ী এমা স্টোন। তিনি ‘কাইন্ডস অব কাইন্ডনেস’ সিনেমাটি নিয়ে কান উৎসবে হাজির হবেন। তার এই সিনেমাটি উৎসবের প্রতিযোগিতা বিভাগে লড়ছে। সেখানে অতিথির তালিকায় থাকছেন কেট ব্ল্যানচেট, উমা থারম্যান, জর্জ মিলার, ডেমি মুর ও ইন্ডিয়ানা জোন্স খ্যাত জর্জ লুকাসসহ তারকারা।

উল্লেখ্য, প্রতি বছর ভারতীয় তারকারা কান উৎসবে হাজির হন। এবারও কিন্তু তার ব্যতিক্রম হচ্ছে না।

জানা গেছে, ঐশ্বরিয়া রাই বচ্চন এবং অদিতি রাও হায়দারি বিশ্বখ্যাত প্রসাধনী ব্র্যান্ড ল’রিয়ালের শুভেচ্ছাদূত হিসেবে লালগালিচায় হাঁটবেন। আগামী ২৫ মে পর্দা নামবে এই চলচ্চিত্র উৎসবের।

news24bd.tv/SC